• ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
logo

নিসান মোটরের চেয়ারম্যানকে আটক রাখার সময় বাড়ালো আদালত

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ নভেম্বর ২০১৮, ১৯:৪০
ছবি: দ্য জাপান টাইমস

জাপানের নিসান মোটর কোম্পানির সাবেক চেয়ারম্যান কার্লোস ঘোসনকে আটক রাখার সময় আরও বাড়ালেন দেশটির রাজধানী টোকিও’র একটি আদালত।

স্থানীয় সময় শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে সরকারি কর্মকর্তার বরাত দিয়ে একথা জানায় দেশটির গণমাধ্যম দ্য জাপান টাইমস।

এতে বলা হয়, ঘোসনকে আরও ১০ দিন পুলিশের হেফাজতে থাকতে হতে পারে। কারণ আগামী ১০ ডিসেম্বর আইনজীবীরা তাকে অভিযুক্ত বা মুক্ত করার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

কিন্তু তারা যদি তার বিরুদ্ধে নতুন করে অভিযোগ ও গ্রেপ্তারি পরোয়ানার দাবি করেন এবং আদালত তাতে সম্মতি দেন, তবে ৬৪ বছরের ঘোসনের বন্দিত্বের মেয়াদ আরও বাড়তে পারে।

জাপানের আইন অনুসারে, সন্দেহভাজন হিসেবে আটক ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে ২৩ দিন সময় পায় পুলিশ। অন্যদিকে তার বিরুদ্ধে আদালতে অভিযোগ করতে ২২ দিন সময় পান আইনজীবীরা।

এমনকি কর্তৃপক্ষও তার বিরুদ্ধে অতিরিক্ত অভিযোগ আনতে পারে। তার মানে, দেশটির আদালত যদি অনুমোদন দেয়, তবে আটককৃতের মুক্তি পাওয়ার বিষয়টি একরকম অনিশ্চয়তার মধ্যে পড়ে যায়।

গত ১৯ নভেম্বর ‘ফিন্যান্সিয়াল ইনস্ট্রুমেন্টস অ্যান্ড এক্সচেঞ্জ ল’ ভঙ্গের সন্দেহে ঘোসনকে গ্রেপ্তার করেছে টোকিও পাবলিক প্রসিকিউটরস অফিসের বিশেষ তদন্ত দল।

উল্লেখ্য, ফ্রান্সের অটোমেকার রেনল্ট নিসানে বিনিয়োগ করার পর ১৯৯৯ সালের জুনে অর্থনৈতিক সঙ্কটাপন্ন এই জাপানি কোম্পানির চিফ অপারেটিং অফিসার হিসেবে যোগদান করেন ব্রাজিলিয়ান বংশোদ্ভূত ঘোসন।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতা আমানকে বিদেশ যাওয়ার অনুমতি দিলেন আদালত
বাইডেনের ‘জেনোফোবিক’ মন্তব্যে জাপান-ভারতের প্রতিবাদ 
কাঠগড়ায় দাঁড়িয়ে বিচারককে যা বললেন মিল্টন সমাদ্দার
মিল্টন সমাদ্দার রিমান্ডে
X
Fresh