• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

জি-২০ সম্মেলনের মধ্যেই আর্জেন্টিনায় ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ০১ ডিসেম্বর ২০১৮, ১১:২৩ | আপডেট : ০১ ডিসেম্বর ২০১৮, ১১:২৬

দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনায় শুরু হয়েছে অর্থনৈতিক দিক থেকে প্রভাব প্রতিপত্তিশীল ১৯ দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের নিয়ে গঠিত জি-২০ শীর্ষ সম্মেলন। তবে ওই সম্মেলন চলাকালে শুক্রবার দেশটির রাজধানী বুয়েন্স আয়ার্সের কাছে ৩ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। খবর রাশিয়াটুডের।

ইউরোপিয়ান মেডিটেরিনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ওই ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল রাজধানী থেকে ৩৩ কিলোমিটার দক্ষিণে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস)-র তথ্য মতে, ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার।

খবরে বলা হয়েছে, জি-২০ সম্মেলনের জন্য যখন বিশ্ব নেতারা বুয়েন্স আয়ার্সে জড়ো হন তখন গতকাল বৈঠকের প্রথমদিন ওই ভূমিকম্প আঘাত হানে। এই সম্মেলনে বিশ্ব নেতারা বৈশ্বিক বাণিজ্যসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

যদিও ওই ভূমিকম্প বুয়েন্স আয়ার্সে ব্যাপকভাবে অনুভূত হয়নি। তবে ওই ভূমিকম্প আঘাত হানার পর অনলাইনে অনেকেই জোকস করতে থাকেন, যেগুলোর বেশির ভাগই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ঘিরে।

একজন টুইটার ব্যবহারকারী লিখেন, বিশ্বকে শান্তিপূর্ণ স্থান বানানোর জন্যই এই ভূমিকম্প হয়েছে কিনা প্রশ্ন করেছেন। আরেকজন ব্যবহারকারী লিখেন, এটা মা পৃথিবীর পক্ষ থেকে একটি ইঙ্গিত।

এবারের জি-২০ সম্মেলন শুরু হওয়ার আগেই বেশ আলোচনার জন্ম দিয়েছে। সম্মেলন শুরুর আগে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে আর্জেন্টাইন কর্তৃপক্ষের যুদ্ধাপরাধের তদন্ত শুরু, পুতিনের সঙ্গে ট্রাম্পের পূর্ব নির্ধারিত বৈঠক বাতিলসহ বিভিন্ন কারণে চলতি বৈঠক আলাদা মাত্রা লাভ করেছে।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়