• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ব্রাডম্যানের ১১০তম জন্মদিন

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ আগস্ট ২০১৮, ১৬:৪১ | আপডেট : ২৭ আগস্ট ২০১৮, ১৭:১৯
২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি ৯২ বছরে পৃথিবী থেকে বিদায় নেন। সেদিন শেন ওয়ার্ন বলছিলেন- ‘ব্র্যাডম্যান ২২ গজে কোনোদিন মরবেন না।’

সাবেক এই তারকা স্পিনারের কথাটা কতটা সত্যি তা আজও টের পাওয়া যায়। ক্রিকেট পিচে কোনও ব্যাটসম্যান নতুন কিছু করলেই ব্যাটহাতে সর্বকালের সেরা ব্র্যাডম্যানের প্রসঙ্গটি সামনে চলে আসে। এখনও অস্ট্রেলিয়ার এই কিংবদন্তির সেই ব্যাটিং গড় নিয়ে একটা প্রশ্ন ওঠে। কেউ কোনোদিন কী ৯৯.৯৪-এর তাঁর ব্যাটিং গড়ের সংখ্যাটা টপকাতে পারবেন? অনেকেই বলেন, কোনও কোনও পর্বতে না চড়াই ভালো। স্যার ডোনাল্ড জর্জ ব্র্যাডম্যান আসলে তেমনই বিশাল পর্বতের মতই।

আজ সোমবার ২৭ আগস্ট ব্র্যাডম্যানের ১১০তম জন্মদিন। সেরাদের সেরা এই ক্রিকেটারের জন্মদিনে ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছে গুগল। ১৯০৮ সালের এদিন অস্ট্রেলিয়ার নিউ সাউথওয়েলসে জন্মগ্রহণ করেন তিনি। 

১৯২৮ সালের ৩০ নভেম্বর ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক হয় ব্র্যাডম্যানের। রেকর্ডের খেলা ক্রিকেটে প্রতিদিনই কত শত রেকর্ড ভাঙে-গড়ে। কিন্তু ব্র্যাডম্যান নামক নক্ষত্রের ব্যাটিং গড়ের রেকর্ড ভাঙার ধারেকাছে কেউ যেতে পারেন না। 
-------------------------------------------------------
আরও পড়ুন : মেসিকে কাছে পেয়ে ক্ষুদে ভক্তের আনন্দ অশ্রু
-------------------------------------------------------

অজিদের হয়ে ৫২ টেস্ট খেলে ডানহাতি এই ব্যাটসম্যান করেন ৬ হাজার ৯৯৬ রান। মজার বিষয় হচ্ছে, জীবনের শেষ ইনিংসে শূন্য না করলে, তার গড় পূর্ণতার একশোয় হতে পারত। তবে ক্রিকেট নামক বিষ্ময়কর এই খেলাটি হয়তো অপূর্ণ রেখেই ‘দ্য ডন’ খ্যাত এই খেলোয়াড়কে বিশ্বের কাছে পরিচিত করে রাখতে চেয়েছে। 

মাত্র ৪ রান করলেই ব্রাডম্যান ১০০ ব্যাটিং গড়ে পৌঁছাতে পারতেন। তবে ১৯৪৮ সালে ওভালে তার শেষ টেস্টে ২ বল খেলে কোনও রান না করেই মাঠ ছাড়তে হয় তাকে। 

আরও পড়ুন : 

ওয়াই/পি 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়