• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারে রোহিঙ্গা নিধনে নেতৃত্বদানকারী জেনারেল বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুন ২০১৮, ১৫:৪০
ফাইল ছবি

রোহিঙ্গা নিপীড়নের দায়ে অভিযুক্ত মিয়ানমারের একজন শীর্ষ সামরিক কর্মকর্তা মং মং সোয়েকে সেনাবাহিনী থেকে বরখাস্ত করা হয়েছে। সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন মিয়ানমারের শীর্ষ সাত সেনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে যে তালিকা প্রকাশ করেছিল, সেখানে এ সামরিক কর্মকর্তার নাম অন্তর্ভুক্ত ছিল। খবর বিবিসি বাংলার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ও কানাডার পক্ষ থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর করার কয়েকঘণ্টা পরই মিয়ানমার সামরিক বাহিনী তাকে বরখাস্ত করে।

মেজর জেনারেল মং মং সোয়ের ওপর গত বছরের ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রের তরফ থেকেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

--------------------------------------------------------
আরও পড়ুন: ইউসুফ নবীর মাজারে ইসরায়েলি হামলায় ৫০ ফিলিস্তিনি আহত
--------------------------------------------------------

গত বছরের শেষ দিকে এই সামরিক কর্মকর্তাকে রাখাইন অঞ্চল থেকে সরিয়ে নেয়া হয়েছিল। এছাড়া অপর একজন শীর্ষ সেনা কর্মকর্তা স্বাস্থ্যগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন।

সেনাবাহিনীর কমান্ডার-ইন-চিফের দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, রাখাইন অঞ্চলে ২০১৬ ও ২০১৭ সালে মিয়ানমারের পুলিশের ওপর রোহিঙ্গা সালভেশন আর্মির আক্রমণে সে অঞ্চলের ‘নিরাপত্তা পরিকল্পনা’ যথাযথভাবে ব্যবস্থাপনা করতে ব্যর্থ হওয়ায় জেনারেল মং মং সোয়েকে সামরিক বাহিনী থেকে বহিষ্কার করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কারণে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত এবং ইউরোপীয় ইউনিয়নে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এছাড়া মিয়ানমার সামরিক বাহিনীর সঙ্গে কোনোরকম সামরিক সহযোগিতা করবে না ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার তালিকায় থাকা আরেকজন শীর্ষ সামরিক কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল অং কেও জ-কে একমাস আগে পদত্যাগের সুযোগ দেয়া হয়েছে। তিনিও রাখাইন অঞ্চলের নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

ইউরোপীয় ইউনিয়ন বলেছে, মিয়ানমারের যেসব সেনা ও পুলিশ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তারা রাখাইন অঞ্চলে রোহিঙ্গাদের ওপর নির্যাতন, হত্যা, যৌন সহিংসতা এবং অগ্নিসংযোগের জন্য দায়ী।

রাখাইন অঞ্চলে হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগ থেকে বাঁচতে ২০১৬ এবং ২০১৭ সালে দুই দফায় সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে এসেছে।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
পালিয়ে এলেন মিয়ানমারের আরও ৪৬ সীমান্তরক্ষী
X
Fresh