• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ভারতে এসির তাপমাত্রা ২৪ ডিগ্রির নিচে নয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৮, ১৮:০৬ | আপডেট : ২৫ জুন ২০১৮, ১৮:৩০
গরম যতই বাড়ুক, যত খুশি ঠাণ্ডা করা যাবে না ঘর। কারণ বিদ্যুৎ সাশ্রয়ের জন্য নতুন আদেশ নিয়ে আসছেন ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই নীতিতে এসির তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে করা যাবে না। এমনটা জানিয়েছেন বিদ্যুৎমন্ত্রী আরকে সিংহ। খবর এবেলা।

আরকে সিংহ বলেন, আগামী দিনগুলোতে এসির তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে করা যাবে না। আর এটাই থাকবে ডিফল্ট সেটিংস। কয়েক মাসের মধ্যেই এই সংক্রান্ত নির্দেশ জারি করবে কেন্দ্রীয় সরকার।

বিদ্যুৎ মন্ত্রাণলয়ের সূত্র উল্লেখ করে পিটিআই জানিয়েছে, এরই মধ্যে এসি প্রস্তুতকারীদের সঙ্গে বৈঠক করেছেন মন্ত্রী আরকে সিংহ। সেখানেই ঠিক হয়েছে ২৪ থেকে ২৬ ডিগ্রির মধ্যেই থাকবে এসির তাপমাত্রা। এর ফলে ক্রেতাদের আর্থিক ও শারীরিক ক্ষতির থেকে রক্ষা করা যাবে।

প্রতি এক ডিগ্রি তাপমাত্রা কমানোর জন্য ৬ শতাংশ বিদ্যুৎ খরচ বাড়ে। তাপমাত্রা ২৪-২৬ ডিগ্রির মধ্যে রাখলে বিদ্যুতের খরচ কমবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : নির্বাচনে অংশ নিতে বাধা নেই ইমরান খানের
--------------------------------------------------------

বিদ্যুৎ মন্ত্রাণলয়ের দাবি, এর ফলে বিদ্যুৎ সাশ্রয় যেমন হবে তেমনই গ্রিন হাউজ গ্যাস নির্গমন বন্ধ হবে। এটা প্রকৃতি ও পরিবেশ রক্ষার জন্য জরুরি। এই নীতি ঘোষণার পরে প্রথম ৪-৬ মাস এসি ব্যবহারে নিয়ম মানলে কী কী সুবিধা মিলবে তার প্রচার চালাবে সরকার। দেশের সব মানুষ ও সংস্থা এই নির্দেশে সাড়া দিলে প্রতি বছর ২০০ কোটি ইউনিট বিদ্যুৎ সাশ্রয় হবে।

আরও পড়ুন : 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়