• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ভারতে বৃদ্ধ বাবা-মাকে অবহেলায় ৬ মাসের জেল!

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ মে ২০১৮, ১৯:৩৬

বৃদ্ধ বাবা-মাকে ত্যাগ করলে বা অবহেলা করলে ৬ মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এ নিয়ে আগে থেকেই একটি আইন ছিল ভারতে। সেই আইনে ওই অপরাধে ৩ মাস পর্যন্ত কারাদণ্ডের বিধান ছিল। এবার তা বাড়িয়ে ৬ মাস করার পরিকল্পনা করছে মোদি সরকার। খবর টাইমস অব ইন্ডিয়া।

ভারতের সামাজিক ন্যায়বিচার মন্ত্রণালয় ২০০৭-এ পাশ হওয়া মেইনটেনেন্স অ্যান্ড ওয়েলফেয়ার অফ পেরেন্টস অ্যান্ড সিনিয়র সিটিজেনস আইনটিতে সংশোধনী আনতে চলেছে। বর্তমান আইনে দোষী সাব্যস্ত হলে তিন মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে। সেটাই বাড়িয়ে সাজার মেয়াদ দ্বিগুণ করতে চলেছে মোদি সরকার।

এতদিন পর্যন্ত বৃদ্ধ বাবা-মার দেখাশোনার জন্য আইনত দায়বদ্ধ থাকতো তার নিজের ছেলে-মেয়ে এবং নাতি-নাতনি। এবার দত্তক নেয়া এবং সৎ ছেলে-মেয়েদেরও এই আওতায় আনা হবে। বৃদ্ধ বাবা-মার দেখাশোনার জন্য আইনত দায়বদ্ধ থাকবেন জামাই ও পুত্রবধূরাও।

--------------------------------------------------------
আরও পড়ুন : দুই টন ভেড়ার কলিজা রান্না করে বিশ্ব রেকর্ডের পথে তুরস্ক (ভিডিও)
--------------------------------------------------------

বর্তমান আইনে বৃদ্ধ বাবা-মার ভরণ-পোষণের জন্য মাসে ১০ হাজার টাকা দেয়ার নিয়ম রয়েছে। যথেষ্ট ভালো রোজগার করেন এমন সন্তানেরা আরও বেশি টাকা দিতে পারেন বলে প্রস্তাবিত সংশোধনী খসড়ায় বলা হয়েছে। সন্তান ঠিকমতো দেখাশোনা না করলে মেইনটেনেন্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন বৃদ্ধ বাবা-মারা।

আরও পড়ুন :

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে কঠোর পদক্ষেপ 
সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হতে পারে যে ৬ জেলায়
লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আটক
পাথরঘাটায় নিখোঁজ হওয়া জেলের মরদেহ উদ্ধার 
X
Fresh