• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মিয়ানমারে এবার ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে খ্রিস্টানরা!

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ এপ্রিল ২০১৮, ১১:৫৮

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় প্রদেশে উপজাতি কাচিন বিদ্রোহী ও সেনাবাহিনীর সঙ্গে নতুন করে সংঘর্ষের ঘটনায় হাজার হাজার খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে। জাতিসংঘ জানিয়েছে, চলতি মাসের শুরু থেকে এ পর্যন্ত প্রায় চার হাজার মানুষ তাদের ঘরবাড়ি থেকে পালিয়ে গেছে। খবর বিবিসির।

সম্প্রতি ওই অঞ্চলে কাচিন ইন্ডিপেন্ডেন্স অর্গানাইজেশন (কেআইও) ও সরকারি বাহিনীর মধ্যে পুরনো দ্বন্দ্ব নতুন করে মাথাচাড়া দিয়েছে।

মিয়ানমারের সেনাবাহিনী জানিয়েছে, তারা বিদ্রোহীদের ওপর বিমান হামলা চালিয়েছে।

এদিকে চীনের সীমান্তবর্তী সংঘাত-পীড়িত এলাকাগুলোয় হাজার হাজার মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। দাতব্য সংস্থাগুলো ওই এলাকায় যেতে সরকারের অনুমতি চেয়েছে।

জাতিসংঘের অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ) প্রধান মার্ক কাটস বলেছেন, আমাদের সবচেয়ে বড় উদ্বেগের জায়গা হচ্ছে বেসামরিক ব্যক্তিদের নিরাপত্তা। বিশেষ করে গর্ভবতী নারী, বয়োবৃদ্ধ, শিশু ও প্রতিবন্ধী ব্যক্তিদের নিরাপত্তাই প্রধান।

--------------------------------------------------------
আরও পড়ুন : যুক্তরাজ্যে ধর্ষণের দায়ে বাংলাদেশি ইমামের ১৫ বছরের কারাদণ্ড
--------------------------------------------------------

তিনি বলেন, আমাদের এসব ব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

কাচিন বিদ্রোহীদের সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর নতুন করে সংঘাতের ঘটনা এমন এক সময় ঘটছে যখন রাখাইনের রোহিঙ্গারা নির্যাতনের শিকার হচ্ছে। খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ কাচিন প্রদেশের বিদ্রোহী গোষ্ঠীগুলো স্বায়ত্তশাসনের দাবিতে ১৯৬১ সাল থেকে কেন্দ্রের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে।

কাচিন ও পার্শ্ববর্তী শান প্রদেশে সংঘাতের ঘটনায় হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছে। এদিকে ওই এলাকায় বিদ্রোহীদের সঙ্গে গেলো ছয় বছর ধরে শান্তিচুক্তি বাস্তবায়ন করেছে। কিন্তু কেআইও অন্যতম শক্তিশালী বিদ্রোহী গ্রুপ হওয়ায় তারা এখনও লড়াই করে যাচ্ছে।

জাতিসংঘ কাচিনে নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছে। অন্যদিকে ইয়াঙ্গুনে যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, তারা ওই অঞ্চলে সংঘর্ষের ঘটনায় ‘গভীরভাবে উদ্বিগ্ন’।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেকনাফ সীমান্তে ফের মর্টারশেলের বিকট শব্দ, আতঙ্কে স্থানীয়রা
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
রোহিঙ্গাদের জন্য ইউএনডিপি’র বড় তহবিল গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh