• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গ নিষিদ্ধ করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ মার্চ ২০১৮, ১৫:১৫ | আপডেট : ২৫ মার্চ ২০১৮, ১৫:২২
মার্কিন সেনাবাহিনীতে অধিকাংশ তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের প্রবেশাধিকার সীমিতের বিষয়ে নীতি ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন। শুক্রবার হোয়াইট হাউজ এক ঘোষণায় এটি জানিয়েছে। খবর সিএনএনের।

গেলো বছর প্রেসিডেন্ট ট্রাম্প একটি টুইট করার পেন্টাগনের একটি নীতি পুনরায় পর্যালোচনা করা হয়। হোয়াইট হাউজ জানিয়েছে, নতুন নীতি অনুযায়ী তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের মধ্যে যাদের ‘জেন্ডার ডিস্ফোরিয়া’ আছে তারা সেনাবাহিনীতে কাজ করতে পারবেন না।

হোয়াইট হাউজের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প তার আগের সিদ্ধান্ত বাতিল করেছেন যাতে নতুন নীতি কার্যকর হতে পারে।

--------------------------------------------------------
আরও পড়ুন: ট্রাম্পকে সতর্ক করলেন পর্ন তারকার আইনজীবী
--------------------------------------------------------

তিনি বলেন, প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের নির্দেশনায় জ্যেষ্ঠ সাবেক সেনা কর্মকর্তা ও বেসামরিক ব্যক্তিদের পরামর্শ নিয়ে নতুন নীতির তৈরি করা হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী ও হোমল্যান্ড সিকিউরিটি সংশ্লিষ্ট বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা সংরক্ষণ করবেন। এদিকে ট্রাম্পের এ সিদ্ধান্তে খুশি নয় ডেমোক্রেটদের জাতীয় কমিটি। তারা সমালোচনা করে বলছে, সেনাবাহিনীতে থাকা তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য এ সিদ্ধান্ত একটা অপমান। তবে আইন মন্ত্রণালয় বলেছে, তারা আশা করে আদালত এ বিষয়ে দেয়া স্থগিতাদেশ প্রত্যাহার করে নেবে।

আরও পড়ুন: 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়