• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা প্রত্যাহার, দাঙ্গার তদন্তে প্যানেল

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ মার্চ ২০১৮, ১৮:৩৮

শ্রীলঙ্কার মধ্যাঞ্চলের ক্যান্ডি জেলার জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে। এছাড়া এই অঞ্চলে ছড়িয়ে পড়া মুসলিমবিরোধী দাঙ্গার বিষয়ে তদন্তের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

শনিবার প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দাঙ্গার তদন্ত করার জন্য অবসরপ্রাপ্ত তিনজন বিচারপতির সমন্বয়ে একটি প্যানেল গঠন করা হয়েছে।

সরকারি কর্মকর্তারা জানিয়েছে, ক্যান্ডি জেলার কারফিউ শনিবার ভোর থেকে তুলে নেয়া হলেও সেখানে পুলিশের পাশাপাশি সেনা টহল অব্যাহত রয়েছে। নতুন করে দাঙ্গা ছড়িয়ে পড়ার আশঙ্কায় সামরিক নিরাপত্তায় শুক্রবার সংখ্যালঘু মুসলিমদের জুমার নামাজ অনুষ্ঠিত হয়।

গত রোববার শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গার শুরু হয়। ওইদিন ক্যান্ডির তেলেদেনিয়ায় একটি সড়ক দুর্ঘটনার জেরে এক বৌদ্ধ যুবককে পিটিয়ে হত্যা করে একদল মুসলিম। পরদিন শত শত সিংহলি বৌদ্ধ ক্যান্ডিতে তাণ্ডব চালায়।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভারতের রাজস্থানে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড
--------------------------------------------------------

একটি ভবন থেকে ২৩ বছর বয়সী এক মুসলিম যুবকের মরদেহ উদ্ধার করা হয়। সহিংসতা আরও ছড়িয়ে পড়ার শঙ্কায় দেশটির সরকার মঙ্গলবার জরুরি অবস্থা জারি করে।

দাঙ্গায় এ পর্যন্ত তিনজন নিহত এবং ২০ জন আহত হয়েছেন। এছাড়া দাঙ্গার সময় দুইশ’র বেশি ঘরবাড়ি ও দোকানপাট ভাংচুর করা হয়। প্রায় ১৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আরও পড়ুন:

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
প্রসূতির পেটে গজ রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্তে কমিটি
পেছাল তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ
ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার চান রিয়াজ 
X
Fresh