• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতের রাজস্থানে ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ মার্চ ২০১৮, ১৭:২০

ভারতে ধর্ষণ মহামারী আকার ধারণ করেছে। এটি যেন কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না। তাই রাজস্থান সরকার ১২ বছরের কম বয়সী মেয়েদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে বিল পাস করেছে। খবর এনডিটিভির।

রাজস্থানের বিধানসভায় শুক্রবার ওই বিলটি পাস হয়। এর আগে মধ্যপ্রদেশে ধর্ষণের শাস্তির বিধান মৃত্যুদণ্ড রেখে আইন পাস করেছে। তাই রাজস্থানেও এটি আইন হিসেবে পাস হলে ভারতের দ্বিতীয় কোনো প্রদেশে শিশু ধর্ষণের শাস্তি হবে মৃত্যুদণ্ড।

কমবয়সী মেয়েকে ধর্ষণের শাস্তি সাত বছর থেকে বাড়িয়ে ১৪ বছর ও যাবজ্জীবন কারাদণ্ড করা হয়েছে। আর যদি অল্প বয়সী গণধর্ষণের শিকার হয় এবং মারা যায়, তাহলে অপরাধীকে ২০ বছর কারাভোগ করতে হবে।

নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে রাজস্থান সরকার এ ধরনের পদক্ষেপ নিলো।

রাজস্থানের স্বরাষ্ট্রমন্ত্রী গুলাব চান্দ কাটারিয়া বলেছেন, আমরা কমবয়সী মেয়েদের ধর্ষণ প্রতিরোধ করতে চাই। তারপরও যদি এটি অব্যাহত থাকে, তাহলে অভিযুক্তকে কঠোর শাস্তি পাওয়া উচিত।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) ২০১৬ সালের প্রতিবেদন অনুযায়ী, রাজস্থানে শিশুদের বিরুদ্ধে অপরাধের পরিমাণ বাড়ছে। ওই বছর ভারতজুড়ে শিশুদের বিরুদ্ধে ৯৮ হাজার ৩৪৪টি অপরাধে রেকর্ড করেছে সংস্থাটি। এরমধ্যে চার হাজার ৩৪টি ঘটনা ঘটেছে রাজস্থানে। নারীদের বিরুদ্ধে অপরাধের বিচারে ভারতে রাজস্থানের অবস্থান চতুর্থ।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
X
Fresh