• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

আরটিভিতে একুশের আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:১৬ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২৪
ছবি: অসময় নাটকের দৃশ্য।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আরটিভি আয়োজন করেছে একুশের গান ও কবিতা নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘একুশের গান।’ অনুষ্ঠানটি শুরু হবে ২১ ফেব্রুয়ারি বুধবার সকাল ৭টা ৩০মিনিটে।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন অনুপমা মুক্তি, দেবলীনা সুর, মামুন জাহিদ ও ইউসুফ। আবৃত্তি পরিবেশন করবেন দেশের বরেণ্য আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা।

রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত বেঙ্গল মাল্টিমিডিয়া থেকে সরাসরি সম্প্রচার করা হবে অনুষ্ঠানটি। একুশের প্রথম প্রহরে অনুষ্ঠানটি প্রযোজনা করবেন শাহ্ আমীর খসরু।

এছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আরটিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘অসময়।’ সারওয়ার রেজা জিমির গল্প এবং তুহিন হোসেন-এর চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটি প্রচার শুরু হবে বুধবার (২১ ফেব্রুয়ারি) রাত ৮টায়। এই নাটকটিতে অভিনয় করেছেন সজল, মেহজাবিন চৌধুরী, মিলি বাসার প্রমুখ।

--------------------------------------------------------
আরও পড়ুন: গোপন তথ্য জানালেন মিমি চক্রবর্তী
--------------------------------------------------------

‘অসময়’নাটকের গল্পে দেখা যাবে- অরণি আর প্রবাল ভালোবেসে বিয়ে করে। বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে পড়তো তারা। তাদের বিয়েটা সামাজিকভাবে আর দশটা বিয়ের থেকে আলাদা। অরণি আদিবাসী। প্রবাল বাঙালি। প্রবালের মাকে রাজি করাতে বেশ বেগ পেতে হয়েছিল। অরণি তার সম্প্রদায় ছেড়ে প্রবালের সাথে সংসার বেঁধেছে। ফেরার পথ বন্ধ।

সংসারে তাদের প্রধান সমস্যা দেখা দেয় ভাষা নিয়ে। বাংলা অরণি ভালোই পারে। সংসারের সবার সাথে বাংলায় কথা বলে। কিন্তু আত্মীয়দের সাথে চাকমা ভাষায় কথা বলার সময় শাশুড়ি কটূ দৃষ্টিতে তাকায়। প্রবাল একবার বলে বসে-চাকমা ভাষায় কথাবার্তা না বললে সংসারের শান্তি বজায় থাকবে। অরণি আহত হলেও মানিয়ে নিতে চেষ্টা করে।

তাদের সংসারে একটি ছেলের জন্ম হয়। ছেলেটি যেন কোনোভাবেই চাকমা ভাষা না শিখে সে চেষ্টায় নেমে পড়েন শাশুড়ি। প্রবাল নিরব সমর্থন দেয় মায়ের পক্ষে। অরণি এবার বিদ্রোহ করে বসে। সন্তানকে তার মায়ের ভাষা শেখাতে পারবে না এটা কেমন কথা?

অরণি-প্রবালের বিরোধ চরম পর্যায়ে গেলে সংসার ছাড়তে বাধ্য হয় অরণি। সমস্যা হয় শিশুটিকে নিয়ে। প্রবাল আইনের ঝামেলায় যেতে চায় না বলে শেষমেষ ছেলেকে অরণির সাথেই থাকতে দেয়। অরণি ছেলে অর্ককে নিয়ে শুরু করে জীবনসংগ্রাম।

আরও পড়ুন: 

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়