• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

জাবিতে সম্মাননা পাচ্ছেন জ্যোতি সিনহা

পাভেল রহমান
|  ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০৭ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:১২
ছবিতে জ্যোতি সিনহা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অন্যতম সাংস্কৃতিক সংগঠন ‘জাহাঙ্গীরনগর থিয়েটার’এর ৩৮ বছর পূর্তিতে  প্রথমবারের মতো  আয়োজন করা হচ্ছে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব- ২০১৮ ’।  এই উৎসবে গুণিজন ও নাট্যজন সম্মাননা প্রদান করা হবে।

এ বছর জাহাঙ্গীরনগর থিয়েটার প্রবর্তিত ‘আলোক কুমার রায় পদক’ পাচ্ছেন জাবির সাবেক শিক্ষার্থী ও মণিপুরি থিয়েটারের অভিনয়শিল্পী জ্যোতি সিনহা। উৎসবের আহ্বায়ক নাজমুল হোসেন আরটিভি অনলাইনকে এই তথ্য জানান।

তিনি বলেন, শুক্রবার, ২ ফেব্রুয়ারি সকাল ১০টায় নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর র‌্যালির মধ্য দিয়ে শুরু হবে ১০ দিনব্যাপী এই উৎসব। উদ্বোধনী পর্বে অতিথি থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) উপাচার্য ফারজানা ইসলাম।

এই উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তাদের নাট্য প্রযোজনা মঞ্চস্থ করবে। এছাড়া জাহাঙ্গীরনগর থিয়েটারের তিনটি নাট্য প্রযোজনা উৎসবে মঞ্চায়িত হবে। থাকবে পোস্টার প্রদর্শনী।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভালোবাসার গল্প লিখে পুরস্কার!
--------------------------------------------------------

উৎসব আহ্বায়ক নাজমুল বলেন, ২০১৬ সালে জাহাঙ্গীরনগর থিয়েটার তিন যুগপূর্তি উৎসব আয়োজন করেছিল। জাহাঙ্গীরনগর থিয়েটার এ পর্যন্ত ৮৯টি প্রযোজনা মঞ্চে এনেছে। এই উৎসবে ৯০তম প্রযোজনা হিসেবে ‘মানুষ’ নাটকটি মঞ্চস্থ করা হবে।

উৎসবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগ ৩ ফেব্রুয়ারি মঞ্চস্থ করবে ‘মুখরা রমণী বশীকরণ’। ৪ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগ মঞ্চস্থ করবে ‘নিশিমন বিসর্জন’।

৫ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর থিয়েটার মঞ্চস্থ করবে ‘মানুষ’। ৬ ফেব্রুয়ারি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্চস্থ করবে ‘চে’র সাইকেল’। ৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগ মঞ্চস্থ করবে ‘নীল দংশন’।

৮ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর থিয়েটার মঞ্চস্থ করবে ‘হাত হদাই’। ৯ ফেব্রুয়ারি থাকবে গান ও কবিতার আসর। ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ড্রামা সোসাইটি মঞ্চস্থ করবে ‘লেটার টু এ চাইল্ড নেভার বর্ন’। ১১ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ মঞ্চস্থ করবে ‘ক্যাপ্টেন হুরা’।

সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নাটক মঞ্চস্থ হবে। এছাড়া ক্যাফেটেরিয়া চত্বরে বেলা ১২টা থেকে ৪টা পর্যন্ত থাকবে পোস্টার প্রদর্শনী।

আরও পড়ুন:

পিআর/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়