• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

বাজেট পেশ

সাইফুর রহমানের রেকর্ড ছুঁতে যাচ্ছেন মুহিত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ জুন ২০১৮, ১৬:৪৯ | আপডেট : ০৬ জুন ২০১৮, ১৭:২০
প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান তিন মেয়াদে সর্বোচ্চ ১২টি বাজেট দিয়েছেন। তার এই রেকর্ড স্পর্শ করতে চলেছেন বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নিজের ১২তম বাজেটের ঝাপি খুলার সব প্রস্তুতি এরইমধ্যে শেষ পর্যায়ে নিয়েছেন তিনি।

আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে নিজের রেকর্ড ভেঙ্গে টানা দশমবার ও নিজের ১২তম বাজেট উপস্থাপন করবেন তিনি। এর মাধ্যমে ভোটারদের জন্য, জনগণের জন্য সুখবর দিবেন তিনি। তার এ বাজেট হবে দেশের ইতিহাসে ৪৭তম বাজেট ও রেকর্ড বাজেট। 

অবসরে গেলে প্রবীণ এই রাজনীতিবিদের এটাই হতে পারে শেষ বাজেট। নির্বাচনি বছরের এই বাজেটে ভোটারদের সন্তুষ্ট করতে চান তিনি।

এর আগে ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ সালে এরশাদ সরকারের সময় দুইবার বাজেট ঘোষণা করেন ৮৪ বছরের এই প্রবীণ অর্থমন্ত্রী। 
--------------------------------------------------------
আরও পড়ুন : ‘জনগণের জন্য সুখবর’ নিয়ে আসছেন অর্থমন্ত্রী
--------------------------------------------------------

জাতীয় সংসদে ১২টি বাজেট উপস্থাপনের রেকর্ড প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের। তবে তিনি টানা বাজেট দিয়েছেন ৫টি। আর টানা ৬টি বাজেট দিয়েছেন সাবেক অর্থমন্ত্রী এস.এ.এম.এস. কিবরিয়া। সে হিসেবে টানা বাজেটে অন্যদের রেকর্ড আগেই ভেঙেছেন এমএ মুহিত। এখন নিজের করা রেকর্ডই ভাঙছেন তিনি। 

আবদুল মুহিতের গত ৯ বছরের বাজেট ঘোষণায় এর আকার বেড়েছে প্রায় চারগুণ। ২০০৯-১০ অর্থবছরে তার বাজেটের আকার ছিল ১ লাখ ১০ হাজার ৫২৪ কোটি টাকা। চলতি অর্থবছরে ৪ লাখ ২৬৬ কোটি টাকা। আর নতুন অর্থবছরে তা ধরা হয়েছে পৌনে পাঁচ লাখ কোটি টাকা। 

এমএ মুহিত বলেন, এবারের বাজেটের আকার চার লাখ ৬০ হাজার কোটি টাকার কম বেশি হবে। প্রকৃত ফিগার আমি এই মুহূর্তে বলতে পারছি না। 

এত বড় অংকের এই বাজেট মোট দেশজ উৎপাদন-জিডিপির ২০ শতাংশের কিছু বেশি।

বাজেটে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার মূল এডিপিসহ মোট উন্নয়ন খরচ ধরা হয়েছে ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকা। বাকি ২ লাখ ৮৭ হাজার ১৩১ কোটি যাবে বেতন ভাতা সুদ পরিশোধ সহ অন্যান্য অনুন্নয়ন খাতে।

অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, প্রতিবারের ন্যায় এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে।

আরও পড়ুন : 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়