• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরির কাজ শুরু হয়েছে: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ জুন ২০১৮, ১২:০২ | আপডেট : ০৬ জুন ২০১৮, ১৬:২৬
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা কোনও ব্যক্তির নয়; এর মালিক বাংলাদেশ। সরকার ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরির কাজ শুরু করেছে।

বুধবার জাতীয় সংসদে এক প্রশ্নোত্তরের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, স্যাটেলাইটের মালিকানা নিয়ে বিএনপির প্রশ্ন তোলা লজ্জাজনক। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ এলিট ক্লাবে প্রবেশ করে নির্বাচনী অঙ্গীকার পূরণ করেছে।

গত ১১ মে বাংলাদেশ সময় দিনগত রাতে মহাকাশে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। মহাকাশে স্যাটেলাইটের প্রকৃত সময় পর্যবেক্ষণকারী বিভিন্ন ওয়েবসাইট থেকে দেখা যায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ১১৯ দশমিক ১৩ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে।

মানচিত্র অনুযায়ী ইন্দোনেশিয়ার পালু ও বোনটাংয়ের মধ্যবর্তী মাকাসার প্রণালির ওপর জিওস্টেশনারি কক্ষপথে ঘোরাফেরা করছে স্যাটেলাইটটি। এটি ২০১৩ সালে রাশিয়ান কোম্পানি স্কুটনিকের কাছ থেকে ভাড়া নেয়া অরবিটল স্লটে অবস্থান করবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : বিএনপিতেও মাদকের গডফাদার আছে : কাদের
--------------------------------------------------------

বঙ্গবন্ধু স্যাটেলাইটে রয়েছে ৪০টি ট্রান্সপন্ডার। এর মধ্যে ২৬টি কেইউ-ব্যান্ড ও ১৪টি সি-ব্যান্ডের। ওই ট্রান্সপন্ডারগুলোর মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। এই কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসবে।

আরও পড়ুন :

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়