• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ব্যাংকিং খাতে অনিয়মের সংবাদ প্রকাশে নিষেধাজ্ঞা!

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ এপ্রিল ২০১৮, ১৫:৩৯ | আপডেট : ০২ এপ্রিল ২০১৮, ১৬:০৪
ছবি প্রতীকী
ব্যাংকিং ও আর্থিক খাতে দুর্নীতি ও অনিয়মের তথ্য প্রকাশ বন্ধ করার উদ্দেশ্যে বেসরকারি ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এর অযৌক্তিক প্রস্তাবনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংস্থাটি বলছে, এ ধরনের প্রস্তাবনা মেনে নেয়া হলে তা এ খাতে দুর্নীতি ও অনিয়মে জড়িতদের সুরক্ষা দেবে এবং অধিকতর দুর্নীতির বিস্তার ঘটাবে।

এ ধরনের পশ্চাদমুখী ও নিবর্তনমূলক প্রস্তাব নির্দ্বিধায় প্রত্যাখান করার জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে যে, বিএবি’র মতে ব্যাংক খাত সংশ্লিষ্ট নেতিবাচক সংবাদ গ্রাহক আস্থাকে ক্ষতিগ্রস্ত করে, এজন্য এ ধরনের সংবাদ প্রকাশ থেকে সংবাদমাধ্যমকে বিরত রাখার জন্য ব্যাংক রিপোর্টিং অ্যাক্ট করার সুপারিশ করেছে বিএবি।

তিনি বলেন, প্রস্তাবটি শুধু উটপাখি সম আচরণের বহিঃপ্রকাশই নয়, এটি ব্যাংকিং খাতে অনিয়ম, দুর্নীতি, জালিয়াতির তথ্য গোপন রেখে এসবের সুরক্ষা দেয়া ও আরও বিকাশের সুযোগ সৃষ্টির অপপ্রয়াস।
--------------------------------------------------------
আরও পড়ুন: অর্থমন্ত্রীর থেকে সুখবর পেয়ে ছুটল বাজার
--------------------------------------------------------

কোনো অবস্থায়ই এ ধরনের জনস্বার্থবিরোধী প্রস্তাব গ্রহণযোগ্য হতে পারে না জানিয়ে তিনি বলেন, বেসরকারি হলেও ব্যাংকিং খাত বাস্তবে জনগণের অর্থের ওপর নির্ভরশীল। সুতরাং এ খাতের ইতিবাচক সংবাদের পাশাপাশি দুর্নীতি, অনিয়মসহ সব তথ্য জানার অধিকার জনগণের রয়েছে।

তথ্য প্রকাশে প্রতিরোধক তৈরি করে জনগণকে বিভ্রান্ত করে অনিয়ম ও দুর্নীতির বিস্তার করার কোনো অধিকার জনগণ ব্যাংক খাতকে দেয়নি বলে উল্লেখ করেন তিনি।

ড. জামান আরও বলেন, ‘ব্যাংক রিপোর্টিং অ্যাক্ট এর অবশ্যই প্রয়োজন রয়েছে, তবে তা দুর্নীতি, অনিয়ম, জালিয়াতির তথ্য প্রকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করার জন্য নয়, বরং এ ধরনের তথ্য যেন অবাধে প্রকাশিত হতে পারে, তার উপযোগী পরিবেশ সৃষ্টি করার জন্য। স্বার্থান্বেষী মহলের প্ররোচনায় বা চাপে যেন-তেন সিদ্ধান্ত গ্রহণ করে ইতোমধ্যে ব্যাপক সংকটে জর্জরিত ব্যাংকিং খাতকে সমূলে ধ্বংসের দিকে ধাবিত না করার জন্য আমরা সরকারের প্রতি বিশেষ আহ্বান জানাচ্ছি।

আরও পড়ুন: 

এসআর/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়