• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

বিশ্বের উদীয়মান ১০ তরুণ নেতার একজন বাংলাদেশি তরুণী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ এপ্রিল ২০১৮, ২১:০৬ | আপডেট : ০৭ এপ্রিল ২০১৮, ২১:৩৪
সারাবিশ্বের ১০ তরুণকে তৃতীয় বার্ষিক ‘এমার্জিং ইয়াং লিডারস অ্যাওয়ার্ড’ প্রদান করবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের একজন হলেন বাংলাদেশি তরুণী তানজিল ফেরদৌস।

তার সম্পর্কে মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ২৪ বছর বয়সী তানজিল বাংলাদেশের তরুণদের নিয়ে সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমের পাশাপাশি নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন। ব্যক্তিগতভাবেও লিঙ্গ বৈষম্যকে মোকাবেলা করে চলেছেন তিনি।

২০১৫ সালে চট্টগ্রামে প্রতিষ্ঠিত ‘ভলান্টিয়ার ফর বাংলাদেশ’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সাবেক সভাপতি তানজিল। সংগঠনটির উন্নয়নমূলক বেশ কিছু কর্মসূচি বাস্তবায়ন অংশগ্রহণ করেছেনে তিনি।

--------------------------------------------------------
আরও পড়ুন : আগামী সংসদ নির্বাচন করা বড় চ্যালেঞ্জ: সিইসি
--------------------------------------------------------

পুরস্কার পাওয়া বাকি ৯ জন হলেন- ইরাকের সারা আব্দুল্লাহ  আব্দুল রহমান, ইন্দোনেশিয়ার দিওভিও আলফাতহ, তুরস্কের ইসে সিফতসি, লিথুয়ানিয়ার জিনা সলিম হাসান হামু, পাকিস্তানের দনিয়া হাসান, নরওয়ের ন্যান্সি হার্জ, দক্ষিণ আফ্রিকার ইসাসিফিনকোসি এমদিঙ্গি, পানামার জোসে রদ্রিগুয়েজ এবং তাজিকিস্তানের ফিরুজ ইয়োগবেকভ।

আগামী ২ মে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মতে, টেকসই শান্তি প্রতিষ্ঠায় তরুণ-তরুণীদের ইতিবাচক ভূমিকার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেয়া হচ্ছে।

পুরস্কারপ্রাপ্তরা ২৯ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত যুক্তরাষ্ট্রে একটি ইনটেনসিভ প্রোগ্রামে অংশ নেবেন। শান্তি প্রতিষ্ঠা, উগ্রপন্থার বিরুদ্ধে লড়াই এবং তারুণ্যের ক্ষমতায়নের মতো বৈশ্বিক ইস্যুগুলোতে তাদের পারস্পরিক সহযোগিতা বাড়াতে প্রশিক্ষণ দেয়া হবে এই প্রোগ্রামে।

আরও পড়ুন : 

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়