• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘প্রথম দিনে এগিয়ে বাংলাদেশ’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ নভেম্বর ২০১৮, ২১:২৬

প্রথম দিনে ৯১ ওভার ব্যাটিং করেছে জিম্বাবুয়ে। দিনের আলো শেষে কৃত্রিম আলোও জ্বলেছে খানিকক্ষণ। স্বপ্নও সত্যি হলো সিলেটের মানুষের। নিজেদের শহরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ উপভোগ করা হয়েছে আগেই। ওয়ানডেরও অভিষেক হবে ক’দিন পর।

তার আগে টেস্ট ক্রিকেটও দেখা হয়ে গেল সিলেটবাসীর। উচ্ছ্বাসের কমতি নেই ক্রিকেট সমর্থকদের কাছে। এই উচ্ছ্বাসটা আরও বেড়ে যায় যখন সিলেটেরই কেউ দেশের হয়ে মাঠে নামে।

আবু যায়েদ রাহী একমাত্র পেস বোলার এই টেস্টে। দলে আছেন আরও একজন সিলেটের সন্তান। পেসার সৈয়দ খালেদ আহমেদ। তাকে নিয়েও উচ্ছ্বাসার কমতি ছিল না সিলেটের মানুষের কাছে। কিন্তু শেষ মুহূর্তে জায়গা হয়নি মূল একাদশে।

এক পেসার নিয়েই প্রথম টেস্ট খেলছে বাংলাদেশ। এখন একটা প্রশ্ন আপনার থাকতেই পারে, যে দলে কোর্টনি ওয়ালশের মতো বোলিং কোচ আছে সেখানে একাদিক পেসার কেন নয়?

খালেদকে নিয়ে দলের প্রধান কোচ স্টিভ রোডস ছিলেন বেশ উচ্ছ্বসিত। কোচ এমনও বলেছিলেন, খালেদের বলে তিনি মুগ্ধ।

কিন্তু একাদশে জায়গা না হওয়ার কী কারণ! জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠেও এমন সাবধানী বাংলাদেশ।

আপাতত এসব প্রশ্নের উত্তর পাওয়া না গেলেও একমাত্র পেসার আবু যায়েদ তার সেরাটা দেয়ার চেষ্টা করে গেছেন প্রথম দিনে। ৯১ ওভারের ভেতর রাহী করেছেন ১৮ ওভার। রান দিয়েছেন ৬১, তিনটি মেডেন ওভারসহ নিয়েছেন ১টি উইকেট।

এই ম্যাচে অভিষিক্ত আরিফুল হক ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও করেন মিডিয়াম পেস। কিন্তু গোটা দিনে তাকে দিয়ে বল করানো হয়েছে মাত্র ৪ ওভার। এর মধ্যে মেডেন ওভার ছিল একটি, দিয়েছেন ৭ রান।

বাকি চার স্পিনার মিলে করেছেন ৬৯ ওভার। দিনশেষে রাহীর এক উইকেট আর বাকি চার স্পিনারের চার উইকেটে জিম্বাবুয়ে করেছে ২৩৬ রান।

প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনেও পাঠানো হয় রাহীকে। নিজের মাঠে অভিষেকটা কেমন ছিল রাহীর?

‘এটা আমার জন্য অনেক নিঃসন্দেহে গৌরবের। এখানকার সমর্থকদের প্রত্যাশাটা একটু বেশি থাকবে আমার প্রতি এটাই স্বাভাবিক। আমিও চেয়েছি ভালো কিছু করার। মূল লক্ষ্যও ছিল উইকেট। প্রথম দিনে নিজের নামের পাশে উইকেট দেখাটাও ছিল মুখ্য।’

এক পেসার খেলানো নিয়েও প্রশ্ন করা হয় রাহীকে। এই প্রশ্নের উত্তরটাও দিয়েছেন বুঝেশুনে।

‘এই ব্যাপারটা টিম ম্যানেজমেন্ট ভালো জানেন। হয়তো উনারা মনে করেছেন এই উইকেটে এক পেসারই যথেষ্ট। আমি আমার কাজ করে যাচ্ছি। তবে স্পিনাররা আস্থার প্রতিদান দিয়েছেন।’

প্রথম ইনিংসে কত রানে আটকানোর লক্ষ্য জিম্বাবুয়েকে? হাতে আছে সফরকারীদের আরও পাঁচটি উইকেট।

রাহী বলেন, এখন যে জুটি আছে এখান থেকে একটা উইকেট পড়লেই তাঁদের টেলএন্ডাররা চলে আসবে। আমার মনে হয় না এরপর তারা অনেক বেশি রান তুলতে পারবে। লক্ষ্য থাকবে ৩২০ রানের ভেতর আঁটকে ফেলা।

আরও পড়ুন :

এমআর/সি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh