logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

এক লাখ ১০ হাজার কানেকটিভিটি পয়েন্ট চিহ্নিত

গ্রামেও যাচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট 

Broadband, internet, reaching, villages, increase, employment
কর্মসংস্থান বাড়াতে গ্রামে পৌঁছে যাচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট 

সারা দেশে বিদ্যুৎ ঘরে ঘরে যেমন পৌঁছে গেছে তেমনি সাশ্রয় মূল্যের দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে যাবে। দেশের সবগুলো ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিয়ে আউটসোর্সিংসহ নানা অর্থনৈতিক কর্মকাণ্ডে কর্মসংস্থান বাড়াতে চায় সরকার। এজন্য পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় চুক্তি করা হবে। এরপর দায়িত্বপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠান ইউনিয়ন থেকে গ্রাম পর্যন্ত সংযোগ ও ইন্টারনেট সেবা পৌঁছে দেবে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) সংশ্লিষ্ট সূত্র জানায়।

আরও পড়ুন: যে কারণে জনপ্রিয় হচ্ছে তুর্কি অ্যাপ বিপ

ইতোমধ্যে আইসিটি বিভাগের অধীন স্টাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি) প্রকল্পের আওতায় গ্রাম পর্যায়ে এক লাখ ১০ হাজার কানেকটিভিটি পয়েন্ট চিহ্নিত করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইউনিয়ন পর্যন্ত ফাইবার অপটিক কেবল নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি পূরণে আমরা ইনফো সরকার-৩ প্রকল্প হাতে নিয়েছিলাম, যার মাধ্যমে প্রায় সব ইউনিয়নে ব্রডব্যান্ড সংযোগ পৌঁছে গেছে। এই উদ্যোগে ১০ কোটি মানুষকে কানেকটিভিটির আওতায় আনা হচ্ছে। এতে আউটসোর্সিংসহ অন্য কাজে ১০ লাখ মানুষের কর্মসংস্থান ও জিডিপি ১ শতাংশ বাড়বে বলে আমরা আশা করছি। সচিবালয়সহ দেশের প্রতিটি সরকারি দপ্তর এখন ইন্টারনেটে সংযুক্ত। আমাদের লক্ষ্য ইউনিয়ন পর্যন্ত সব দপ্তরকে ইন্টারনেটে সংযুক্ত করা।

আইসিটি বিভাগের অধীন ইনফো সরকার-৩ প্রকল্পের আওতায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করছে সামিট কমিউনিকেশনস ও ফাইবার অ্যাট হোম। এর আওতায় দেশের সব ডিজিটাল সেন্টারে (ইউডিসি) বিপিও সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। গ্রামে তথ্য-প্রযুক্তি সেবার মাধ্যমে দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান তৈরি এবং দারিদ্র্য ও ডিজিটাল বৈষম্য রোধ, শিক্ষাব্যবস্থার উন্নয়ন, গ্রামবাসীর জন্য সরকারের সেবা উন্নত করাসহ নানা উদ্যোগ রয়েছে।

আরও পড়ুন: ফেসবুক-টুইটারে রাষ্ট্র নিয়ে অসত্য তথ্য দিলে রাষ্ট্রদ্রোহ মামলার প্রস্তাব

এফএ

RTV Drama
RTVPLUS