• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

খাঁচায় পাখি ও অ্যাকুরিয়ামে মাছ পালন কী জায়েজ?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ নভেম্বর ২০১৯, ১২:০৯
খাঁচায় পাখি ও অ্যাকুরিয়ামে মাছ পালন কী জায়েজ?
ফাইল ছবি

ঘরের বা অফিসের সৌর্ন্দয্য বাড়াতে অথবা শখের বশে আমরা অনেকেই অ্যাকুরিয়ামে মাছ পালন বা খাঁচায় পাখি পোষে থাকি। এ বিষয়টি কি ইসলামি শরিয়তে অনুমোতি দেয়?

প্রাণী পালন করতে সাহাবায়ে কেরামদের মাঝে প্রচলন ছিল। সৌখিনতা ও নান্দনিকতার উদ্দেশ্যে অনেক সাহাবায়ে কেরাম প্রাণী পোষেছেন তার প্রমাণ আছে। তবে নিয়মিত খাবার দেওয়া, পানি বদলে দেওয়া, রোদ কিংবা তাপে তারা যেন কষ্ট না পায়, সেটা নিশ্চিত করতে হবে।

বোখারি শরিফের ৬২০৩ নম্বর হাদিসে আছে হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, হজরত নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে প্রিয় ছিল আমার এক ভাই, তার নাম আবু উমায়ের। আমার মনে আছে, সে যখন এমন শিশু যে মায়ের বুকের দুধ ছেড়েছে মাত্র। হজরত রাসূলুল্লাহ (সা.) তার কাছে আসতেন এবং বলতেন, হে আবু উমায়ের! কি করেছে তোমার নুগায়ের? নুগায়ের হলো- এমন একটি ছোট পাখি, যার সঙ্গে আবু উমায়ের খেলা করতো। নুগায়ের মারা গিয়েছিলো। নবী করিম (সা.) তাকে নুগায়েরের জন্য চিন্তিত দেখলেন এবং তার সঙ্গে খেলা করলেন।

এছাড়া বুখারি শরিফের ২৩৬৩ নম্বর হাদিসে আছে হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, সাহাবায়ে কেরাম হজরত রাসূলুল্লাহ (সা.) কে জিজ্ঞাসা করেন, হে আল্লাহর রাসূল! জীবজন্তুর জন্যও কি আমাদের পুরস্কার আছে? তিনি বললেন, হ্যাঁ; প্রত্যেক দয়ার্দ্র হৃদয়ের অধিকারীদের জন্য পুরস্কার আছে।

আরো পড়ুন

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
X
Fresh