• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শবে বরাতের রাতে ভাগ্য পরিবর্তন হয় কী?

আরটিভি অনলাইন

  ০১ মে ২০১৮, ১৫:৩৬

আরটিভিতে সরাসরি প্রচারিত হয় ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন। এ অনুষ্ঠানে কুরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেমে দ্বীন হযরত মাওলানা মুফতি ওয়াহিদুজ্জামান।

প্রশ্ন: শবে বরাতের রাতে অথবা শবে কদরের রাত্রে তাকদীর পরিবর্তন হয় কী?

উত্তর: হাদিস শরীফে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহিওয়াসাল্লাম এরশাদ করেন, তাকদীর দোয়া ছাড়া কখনো পরিবর্তন হয় না। এজন্যই আমি বলেছিলাম, তাকদীর হলো একটা ম্যাপের মতো। তবে শবে বরাত কিংবা শবে কদরে তাকদীর নবায়ন হয় এরকম কোনও কথা বলা হয়নি। বলা হয়েছে, আগামী বছরে কার কী রিযিক আসবে, কে মারা যাবে, কে জন্ম নিবে সব লেখা হয়। শরিয়তে শবে বরাতে তাকদীর পরিবর্তন হয় কিংবা নবায়ন হয় এ ধরনের কথা তো কোথাও বলা নেই। এ বিষয়টা আমাদের সমাজে একটি প্রচলিত ভুল।

--------------------------------------------------------
আরও পড়ুন : শবে বরাত নিয়ে হাদিসে কী বলা আছে
--------------------------------------------------------

প্রশ্ন: তাকদীর কিংবা ভাগ্য সম্পর্কে ইসলামে কী বলে?

উত্তর: তাকদীর দুরকমের। একটা হচ্ছে মুবরাম, যেটা আপনার জীবনে ঘটবেই। এটা কেউ ফেরাতে পারবেন না। আরেকটা তাকদীর হলো ড্রয়িংয়ের মতো, একটা ম্যাপের মতো। এই ম্যাপের মধ্যে মূল মূল পয়েন্ট গুলো থাকে। এই তাকদীরগুলো কোনও কোনও ক্ষেত্রে ব্যত্যয় ঘটে। কোনও কোনটি ফলে। এসব হয়ে থাকে দোয়ার কারণে, আমলের কারণে, খারাপ আমলের কারণে খারাপ কিছু ঘটে, ভাল আমলের কারণে ভালো কিছু ঘটে।

প্রশ্ন: ওযু ছাড়া দরুদ শরীফ পড়া যাবে কিনা?

উত্তর: ওযু ছাড়া দরুদ শরীফ অবশ্যেই পড়া যাবে। দরুদ শরীফ সর্বাবস্থায় পড়া যাবে। শুধু কোরআন শরীফ স্পর্শ করে পড়া যাবে না। এটা বাদে সব কিছু পড়া যাবে। এমনকি মুখস্থ কোরআনের আয়াতও আপনি পড়তে পারবেন।

আরও পড়ুন :

কেএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আল্লাহকে রাজি করাতে মানত, কী বলে ইসলাম? 
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
শবেবরাতে যে চার আমল খুবই গুরুত্বপূর্ণ
রাসুল (সা.) যেভাবে কাটাতেন শবেবরাত 
X
Fresh