Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২০, ০৮:১৮
আপডেট : ৩০ জুলাই ২০২০, ১০:১৮

আজ বৃহস্পতিবার পবিত্র হজ

Today is the Holy Hajj on Thursday
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এবার স্বল্পসংখ্যক হজযাত্রী নিয়ে সীমিত পরিসরে হজ পালিত হচ্ছে

আজ বৃহস্পতিবার পবিত্র হজ। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করবেন হাজিরা। আরাফাতের ময়দানে উপস্থিত হওয়া হজের অন্যতম ফরজ। আজ সূর্যাস্ত পর্যন্ত হাজিরা ঐতিহাসিক এই ময়দানে অবস্থান করে আল্লাহর জিকিরসহ অন্যান্য ইবাদতে মশগুল থাকবেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এবার স্বল্পসংখ্যক হজযাত্রী নিয়ে সীমিত পরিসরে হজ পালিত হচ্ছে। আরাফাতের ময়দানে আজ ধ্বনিত হবে ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’(আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার)। আজ কাবা শরিফে নতুন গিলাফও পরানো হবে।

প্রতিবছর যেখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০-২৫ লাখ মুসলমান এসে হজ পালন করে থাকেন, এবার সেখানে সৌদি আরবে অবস্থানরত মাত্র ১০ হাজার মানুষ এই সুযোগ পাচ্ছেন বলে দেশটির কোনো কোনো পত্রিকায় খবর বেরিয়েছে। আবার কোনো কোনো পত্রিকা বলছে, মাত্র এক হাজার মানুষ এবার হজের সুযোগ পাচ্ছেন। আসলে কতজন মুসল্লি হজে অংশ নিচ্ছেন, তা গণমাধ্যমকে জানায়নি সৌদি কর্তৃপক্ষ। সৌদি আরবের বাইরে থেকে গিয়ে কাউকে এবার হজের সুযোগ দিচ্ছে না দেশটির সরকার। শুধু সৌদি নাগরিকদের অংশগ্রহণে এবারের হজ তাই ঐতিহাসিক হয়ে থাকবে।

পি

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS