logo
  • ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ৩১১৪ ও মৃত্যু ৪২ (ভিডিও)

আরটিভি নিউজ
|  ০৩ জুলাই ২০২০, ১৪:৩১ | আপডেট : ০৩ জুলাই ২০২০, ১৫:২৬
Department of Health
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৩ হাজার ১১৪ জন। এ নিয়ে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪২ জন। এখন পর্যন্ত মোট মারা গেছেন ১ হাজার ৯৬৮  জন। 

আজ শুক্রবার (৩ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি আরও বলেন, দেশে মোট ৭১টি ল্যাব চালু হয়েছে। তবে  গত ২৪ ঘণ্টায় ৬৩টি ল্যাবে ১৪ হাজার ৬৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়।  এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ লাখ ৫৭ হাজার ৩৩২টি। এছাড়া  গত ২৪ ঘণ্টায় আরও ১৬০৬ জন কোভিড-19 রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৬৮ হাজার ৪৮ জন।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় যে ৪২ জন মারা গেছেন তাদের মধ্যে ১০ বছরের বেশি বয়সী একজন, ২১ থেকে ৩০ বছরের তিনজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব ১১ জন, ষাটোর্ধ্ব ১১ জন, সত্তরোর্ধ্ব সাতজন ও ৮০ বছরের বেশি বয়সী তিনজন রয়েছেন। আর এদের মাাঝে ১৮ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রাম বিভাগের, তিনজন রাজশাহী বিভাগের, তিনজন খুলনা বিভাগের, চারজন রংপুর বিভাগের, তিনজন সিলেট বিভাগের এবং একজন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন। ৩১ জন মারা গেছেন হাসপাতালে এবং ১১ জনের মৃত্যু হয়েছে বাসায়।

এদিকে শুক্রবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ লাখ ২০ হাজার ৬৪১ জন। আর আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ।

করোনার সার্বক্ষণিক তথ্য রাখা, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এসব তথ্য পাওয়া যায়।

করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ইউরোপ ও আমেরিকা। তবে ইউরোপে ভাইরাসটির প্রকোপ কমে আসলেও কিছু কিছু জায়গায় নুতন করে তা আবারও বাড়তে শুরু করেছে। তবে আশার কথা হচ্ছে, এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থতার হারও দ্রুত বাড়ছে।

রোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ৩৫ হাজার আর মৃত্যু হয়েছে ১ লাখ ২৮ হাজার মানুষের।

এখন করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর দেশে পরিণত হয়েছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত ১৪ লাখ ৯৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৬১ হাজার ৮৮৪ জন।

তৃতীয় সর্বোচ্চ আক্রান্তের দেশ রাশিয়ায়। দেশটিতে ৬ লাখ ৬০ হাজার জন করোনায় আক্রান্ত। তবে রাশিয়ায় মৃতের সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর দিক দিয়ে রাশিয়া বিশ্বে ১২ তম। সেখানে করোনায় মারা গেছে ৯ হাজার ৬৬৮ জন মানুষ।

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক জনসংখ্যার দেশ ভারত করোনায় চতুর্থ আক্রান্তের দেশে পরিণত হয়েছে। দেশটিতে ৫ লাখ ২৮ হাজার জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেখানে করোনায় মারা গেছে ১৭ হাজার ৮৩৪ জন। দেশটি মৃত্যুর সংখ্যায় অষ্টম।

চীনের উহান শহর থেকে গত বছরের ডিসেম্বরে ছড়ানো করোনাভাইরাসের ছোবলে গোটা বিশ্ব মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।  বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ এবং প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • স্বাস্থ্য এর সর্বশেষ
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়