logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

দেশে কাটা-ছেঁড়া ছাড়াই হার্টের চিকিৎসায় সাফল্য

মাইদুর রহমান রুবেল, আরটিভি
|  ২৮ আগস্ট ২০১৯, ১৬:৪৮ | আপডেট : ২৮ আগস্ট ২০১৯, ১৭:২২
হার্টের চিকিৎসা
হৃদরোগের বাইপাস সার্জারি মানেই বুক থেকে পেট পর্যন্ত কাটা, সঙ্গে মোটা টাকা খরচ। এসব কারণে ভয়ে অনেকেই সাহস করতেন না ওপেনহার্ট সার্জারির। তবে এসব ছাপিয়ে কোন প্রকার কাটা-ছেঁড়া ছাড়াই হার্টের চিকিৎসায় সাফল্যে এনেছেন বাংলাদেশের চিকিৎসক আশ্রাফুল হক সিয়াম। এতে হাসি ফুটেছে ছোট নূপুরের মুখে। এই পদ্ধতিকে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার সাফল্য হিসেবে দেখছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

পাবনার মেয়ে নূপুর, বয়স মাত্র ১২ বছর। অ্যাট্রিয়াল সেপটাল ডিফেক্টের রোগী। ছিদ্র ছিল তার হার্টের ওপরের দুটি চেম্বারে। দিনে দিনে সংক্রমণ বেড়ে অসুস্থ হয়ে পড়লে স্বল্প আয়ের বাবা-মা বেশ দুশ্চিন্তায় পড়ে যান।

রাজধানীর হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হলে চিকিৎসক আশ্রাফুল হক সিয়াম সিদ্ধান্ত নেন বুক কাটা ছাড়াই হার্টের আধুনিক চিকিৎসার। চিকিৎসা বিজ্ঞানে যাকে বলা হয় মিনিমালি ইনভাসিভ কার্ডিয়াক সার্জারি বা এমআইসিএস করার। বুক না কেটে প্রায় ৩ ঘণ্টায় সফল অস্ত্রোপচারে সফল হয় ১০ সদস্যের একটি চিকিৎসক দল।

---------------------------------------------------------------
আরো পড়ুন: হাড় ক্ষয় রোধে নারীদের যা করা উচিৎ
---------------------------------------------------------------

আক্রান্ত হৃদয়ে কিভাবে চিকিৎসা হয়েছে তা বুঝতেই পারে নূপুর। সবকিছু স্বাভাবিক আছে এবং হাঁটা-চলা করে খেয়েছে ইচ্ছেমতোই। এখন বাড়ি ফিরে সহপাঠীদের সঙ্গে খেলাধুলা করতে চায় সে।

মাত্র তিনদিনে মেয়ের এমন সুস্থতায় দারুণ খুশি নূপুরের মা। এই চিকিৎসাকে জাদু মনে করছেন তিনি।

এমন অপারেশনকে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার সফলতা হিসেবে দেখছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এই পদ্ধতিতে অপারেশন চালিয়ে যেতে পারলে, যেমন সাশ্রয় হবে রোগীর অর্থ তেমনি কম কষ্টে সুস্থ হয়ে ফিরবে বাড়ি।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়