smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

খালি চোখে দেখা যাচ্ছে গ্রহ-নক্ষত্র

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

|  ০৮ এপ্রিল ২০২০, ১৩:০৩
খালি চোখে দেখা যাচ্ছে গ্রহ-নক্ষত্র
ফাইল ছবি

গ্রহ নক্ষত্র দেখতে হলে লাগে টেলিস্কোপ যন্ত্র। ঘটা করে দেখার আয়োজনও করা হয়। তবে এবার সবাই খালি চোখেই দেখতে পারবেন গ্রহ নক্ষত্র।

করোনা পরিস্থিতিতে দূষণ মুক্ত আকাশ। ধূলিকণার আস্তরণ নেই বললেই চলে। কাজেই, সপ্তাহ খানেক ধরে দেখা যাচ্ছে পরিষ্কার আকাশ। উল্লেখ্য, এই সময়টিও কিন্তু তারা দেখার জন্য একেবারে যথাযথ।

এপ্রিল মাসে, যত সামান্য সুযোগ থাকে শুকতারা, মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শনি দেখার। এই সময় খালি চোখেও আপনি মহাজাগতিক রোমাঞ্চের সাক্ষী থাকতে পারবেন। যেহেতু এখন দূষণের মাত্রা অনেকটাই কম তাই আরও স্পষ্ট দেখতে পেতে পারেন আপনি।

গোলাপি চাঁদ (Pink Moon): লকডাউন চলাকালীন বাড়িতে থেকেই দেখতে পাবেন পূর্ণিমার গোলাপি চাঁদ। এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চান আপনি? চাঁদ নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে নির্দিষ্ট একটি স্থানে একেবারে পৃথিবীর কাছে এসে পৌঁছায়, তখন সেইদিন পূর্ণিমা হয় এবং চাঁদকে বৃহদাকার দেখায়।

এদিন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যাবে ২৭ হাজার ৪৯৩ কিলোমিটার। চাঁদটি সবচেয়ে উজ্জ্বল হবে এবং স্বাভাবিকের চেয়ে অনেক বড় দেখাবে। পূর্ব দিগন্তের উপরে উঠলে চাঁদটিকে ভাল দেখা যাবে।

করোনাভাইরাসের কারণে পৃথিবীর বহু দেশ এখন লকডাউনে রয়েছে। ফলে  দূষণবিহীন আকাশে অচেনা তারাদের দেখা পেয়েছেন বিজ্ঞানীরা। সত্যিই এটি চমকপ্রদ ঘটনা। খালি চোখে যেসব নক্ষত্র দেখা যাবে-

বুধ (Mercury): পূর্ব দিগন্তের আকাশে দেখা যাবে। হলদে আভা বের হয় এই গ্রহ থেকে। তবে বুধকে দেখতে হলে সূর্য ওঠার এক ঘণ্টা আগে আকাশের দিকে চোখ রাখতে হবে।

শুক্রগ্রহ (Venus): এখন খালি চোখে একেবারে স্পষ্ট শুকতারা। সন্ধ্যায় মধ্য আকাশ থেকে পশ্চিম আকাশের দিকে ঢলে পরে শুক্রগ্রহ। চাঁদের কাছাকাছি সবচেয়ে উজ্জ্বল তারা। ২৬ এপ্রিলের মধ্যে পশ্চিম দিক থেকে ক্রমশ এই তারা দক্ষিণ দিকে সরে যাবে।

মঙ্গল (Mars): স্পেস ডট কমে প্রকাশিত তথ্য অনুসারে আমাদের প্রতিবেশী গ্রহ মঙ্গল দক্ষিণপূর্ব দিকে দেখা যাবে। উজ্জ্বলতার রঙেই আলাদা করে চেনা যায় মঙ্গলকে। লাল ও কমলার মাঝামাঝি রঙের উজ্জ্বলতা দেখতে পাওয়া যায়।

বৃহস্পতিগ্রহ (Jupiter): আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহটি এবার পুরো মাস জুড়েই দৃশ্যমান থাকবে। মূলত পশ্চিম দিকে দেখা যাবে এটি। ১৫ এপ্রিল, চাঁদ বৃহস্পতি এবং শনির সঙ্গে থাকবে।

শনি (Saturn): ১৫ এপ্রিল ত্রিভুজের আকারে চাঁদ বৃহস্পতির পাশাপাশি শনি থাকবে। শনি কম উজ্জ্বলতার। বাকি তারাদের মতই, জ্বলজ্বল করে।

এজে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • ফিচার এর সর্বশেষ
  • ফিচার এর পাঠক প্রিয়