smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

খাবার খেতে প্রতিদিন ১৩ হাজার ফুট উঁচু পাহাড়ে ওঠে যে ছাগল!

  আরটিভি নিউজ ডেস্ক

|  ০৭ অক্টোবর ২০২০, ১৬:৪২ | আপডেট : ০৭ অক্টোবর ২০২০, ২৩:০৩
Mountain goat
মাউন্টেন গোট
খাবার খাওয়ার জন্য ছাগলেরা বিভিন্ন কৌশল অবলম্বন করে। কখনও ছোট গাছ মুডিয়ে খায়, কখনোবা খেতের ফসল খেয়ে সাবাড় করে। তবে খাবার খেতে প্রতিদিন ১৩ হাজার ফুট উঁচু পাহাড়ে ওঠে এমন ছাগল সচরাচর দেখা মেলে না। কিন্তু এমনও ছাগল আছে। নাম মাউন্টেন গোট। আর পাঁচটা সাধারণ ছাগলের মতো হলেও এই ছাগল সাধারণ না।

অত্যন্ত প্রতিকূল পরিবেশেও টিকে থাকতে পারে এই প্রজাতির ছাগল। খাবারের খোঁজে প্রতিদিন প্রায় ১৩ হাজার ফুট উঁচু পাহাড়ে অবলীলায় চড়ে যায়।  

আরও পড়ুন: 
কাবা শরিফের ইমাম উদ্বোধন করবেন টাঙ্গাইলের ২০১ গম্বুজ বিশিষ্ট মসজিদ
খালি চোখে দেখা যাচ্ছে গ্রহ-নক্ষত্র
কালের সাক্ষী ১০ টাকার নোটের সেই আতিয়া মসজিদ
পৃথিবীর প্রত্যন্ত ত্রিস্তান দ্বীপে প্রথম শিশুর জন্ম

উত্তর আমেরিকার পার্বত্য এলাকায় দেখা মেলে এই প্রজাতির ছাগলের। পার্বত্য হিমালয়ে এবং রুক্ষ আফগানিস্তানেও দেখা মেলে মাউন্টেন গোটের। মাউন্টেন গোট আকার, আয়তনে গ্রাম বাংলার পথে-ঘাটে ঘুরে বেড়ানো ছাগলের চেয়ে বেশ খানিকটা বড়। সদ্যোজাত মাউন্টেন গোটের ওজনও প্রায় ৩ কেজি হয়।

একটি মাউন্টেন গোট জন্মের ৪ থেকে ৫ ঘণ্টার মধ্যে পাহাড়ে চড়ার চেষ্টা করে। পূর্ণবয়স্ক এই প্রজাতির ছাগলের ওজন ৪৫ কেজি থেকে ১৪০ কেজি পর্যন্ত হয়। মাউন্টেন গোটের শরীর পুরু পশমে ঢাকা থাকে। এরা অত্যন্ত প্রতিকূল আবহাওয়ায় টিকে থাকতে পারে। মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হোক বা ১৬০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগের ঝোড়ো হাওয়ার ধাক্কা— এ সব ঝড়-ঝাপটা সামলেও টিকে থাকতে পারে এই মাউন্টেন গোট। ১২ থেকে ১৫ বছর বাঁচে এই ছাগল। তবে এদের বেশির ভাগের মৃত্যু হয় দুর্ঘটনায়।

বয়সে ৩০ মাসে পৌঁছালেই একটি মাউন্টেন গোট প্রজননে সক্ষম হয়। মোটামুটি অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত চলে এদের প্রজননকাল। প্রজননের সময় পেরোলে পুরুষ আর মেয়ে মাউন্টেন গোট আলাদা আলাদা দলে বিভক্ত হয়ে যায়।
একটি পূর্ণ বয়স্ক মাউন্টেন গোটের শরীর থেকে বছরে প্রায় ৪০ কেজি উল পাওয়া যায়। তবে তাই বলে উলের প্রয়োজনে মাউন্টেন গোটের চাষ করা সম্ভব নয়। কারণ, এরা একেবারেই পোষ মানে না। তাই উলের যোগানের জন্য বাণিজ্যিক ভাবে এদের কাজেও লাগানো যায় না। 

সূত্র-জিনিউজ

জিএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • ফিচার এর সর্বশেষ
  • ফিচার এর পাঠক প্রিয়