• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

র‌্যাগিং প্রসঙ্গে কঠোর অবস্থানে জাবি প্রশাসন

অনলাইন ডেস্ক
  ০৬ মার্চ ২০২০, ২১:০৩
র‌্যাগিং প্রসঙ্গে কঠোর অবস্থানে জাবি প্রশাসন
ফাইল ছবি

নবীন ব্যাচের আগমন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন র‌্যাগিং বিরোধী সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। র‌্যাগিং নিয়ে সচেতনতা তৈরির জন্য আগামী সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশে ভাস্কর্যের সামনে থেকে উপাচার্য ফারজানা ইসলামের নেতৃত্বে একটি র‌্যাগিং বিরোধী র‌্যালি বের করবে প্রশাসন।

শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে গিয়ে শেষ হবে।

এছাড়াও প্রশাসন একটি র‌্যাগিং বিরোধী বিজ্ঞপ্তি প্রচার করেছে। বিজ্ঞপ্তিতে র‌্যাগিংকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে স্বীকৃতি দিয়ে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকল প্রকার র‌্যাগিং প্রতিরোধে দৃঢ় প্রতিজ্ঞ।

বিজ্ঞপ্তিতে কিছু কার্যক্রমকে র‌্যাগিং হিসেবে চিহ্নিত করা হয়েছে। যেমন: মানসিক, শারীরিক যৌন হয়রানি; অসৌজন্যমূলক আচরণ; ভীতি প্রদর্শন; খারাপ ইঙ্গিত ও কর্মে বাধা প্রদান; অমানবিক, অমর্যাদাকর সম্বোধন আচরণ; আর্থিক প্রলোভন, আর্থিক প্রতারণা এবং বল প্রয়োগ এবং শক্তিমত্তার ইঙ্গিত প্রদর্শন ইত্যাদিকে শাস্তিযোগ্য র‌্যাগিং হিসেবে উল্লেখ করা হয়েছে।

র‌্যাগিং এর শাস্তি হিসেবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার, আবাসিক হল থেকে বহিষ্কার, ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা, পরীক্ষা থেকে বিরত রাখা, স্কলারশিপ বাতিল, ভর্তি বাতিল, অপরাধীকে আইনের আওতায় আনা এবং প্রাথমিক তদন্ত রিপোর্ট অনুযায়ী অপরাধীকে আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোপর্দ করা হবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে মানববন্ধন
জাবির ডিন নির্বাচন ১৫ মে
ঈদে তোমার শাড়ি দিয়ে পাঞ্জাবি বানিয়ে পরেছি মা : শুভ
ছেলেদের ঈদ ফ্যাশনে পাঞ্জাবি
X
Fresh