• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সেন্সরশিপ ও নিপীড়নের প্রতিবাদে ঢাবিতে রবীন্দ্রনাথের ভাস্কর্য

ঢাবি সংবাদদাতা, আরটিভি নিউজ

  ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৫০
সেন্সরশিপ ও নিপীড়নের প্রতিবাদে ঢাবিতে রবীন্দ্রনাথের ভাস্কর্য

বাংলাদেশে সাম্প্রতিক সেন্সরশিপ ও নিপীড়নের ঘটনার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে একটি প্রতিবাদী ভাস্কর্য স্থাপন করেছেন ঢাবির শিক্ষার্থীরা।

বইমেলা প্রবেশের গেটে ঢাবির টিএসসি (শিক্ষক-ছাত্র কেন্দ্র) সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের এ প্রতিবাদী ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে। এতে ঢাবির চারুকলা অনুষদের কয়েকজন শিক্ষার্থী ভাস্কর্য নির্মাণে মুখ্য ভূমিকা রেখেছেন।

ভাস্কর্যটিতে দেখা যায়, কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং তাঁর মুখ টেপ দিয়ে বন্ধ করা। এ ছাড়াও তাঁর হাতে একটি বই যেটি পেরেক মেরে বন্ধ করে রাখা হয়েছে।

শিক্ষার্থীরা জানিয়েছেন, ভাস্কর্যটি বানানো হয়েছে বাক ও মত প্রকাশের স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে। এটি পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে রাজু ভাস্কর্যের পাশে প্রদর্শিত থাকবে। রবীন্দ্রনাথ ঠাকুর মুক্ত চিন্তা ও সৃজনশীলতার প্রতীক এবং এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই মূল্যবোধগুলি আমাদের সমাজের জন্য অপরিহার্য। আমরা এমন কিছু তৈরি করতে চেয়েছিলাম যা মানুষকে কথা বলতে এবং আমাদের দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মানুষকে ভাবতে বাধ্য করবে। ভাস্কর্যটি মানুষকে সেন্সরশিপ এবং অন্যান্য ধরনের নিপীড়নের বিরুদ্ধে কথা বলতে অনুপ্রাণিত করবে বলে আশা ব্যক্ত করেন শিক্ষার্থীরা।

চারুকলা অনুষদের শিক্ষার্থী শিমুল কুম্ভকার বলেন, বাংলা একাডেমির কিছু কর্মকাণ্ডে নাগরিক সমাজ হতাশ। এই কর্মকাণ্ডগুলোর প্রতিবাদে আমাদের এ কার্যক্রম।

তিনি আরও বলেন, মানুষের মত প্রকাশের যে স্বাধীনতা; দিন দিন এটা খর্ব হয়ে আসছে। তাই প্রতিবাদস্বরূপ এটা করা। বইমেলার সময় জুড়ে এটা থাকবে।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh