smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

ধর্ষণ বিরোধী শিক্ষা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হবে: শিক্ষামন্ত্রী

  আরটিভি নিউজ

|  ১১ অক্টোবর ২০২০, ২১:১৬ | আপডেট : ১১ অক্টোবর ২০২০, ২২:২৪
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
ধর্ষণ প্রতিরোধে শিক্ষার্থীদের শ্রেণিভিত্তিক কারিকুলামে এ সংক্রান্ত সামাজিক সচেতনতামূলক বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হবে। বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (১১ অক্টোবর) আন্তর্জাতিক কন্যাশিশু দিবস-২০২০ উপলক্ষ্যে ‘রুম টু রিড’ আয়োজিত এক ভার্চুয়াল সভায় তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বক্তব্য রাখেন- জাতীয় মানবাধিক কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য, ডিএমপির ডেপুটি কমিশনার আসমা সিদ্দিকা মিলি, রুম টু রিডের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার।

দীপু মনি বলেন, মানুষ গড়তে শিক্ষা হচ্ছে বড় হাতিয়ার। শিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের আমরা সত্যিকারের মানুষ হিসেবে গড়ে তুলতে চাই। বর্তমানে নারী ধর্ষণ একটি সামাজিক ব্যাধি হিসেবে পরিণত হয়েছে। প্রত্যেককে মিলে এই সামাজিক ব্যাধি দূর করতে হবে। এর জন্য সমাজে সতেচনতা তৈরি করতে হবে। নারীর উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করতে সকলকে এক হয়ে কাজ করতে হবে। এ জন্য সামাজিক কাঠামো পরিবর্তন আনতে হবে।

মন্ত্রী বলেন, সামাজিক সচেতনতা তৈরিতে নারীর প্রতি সম্মান প্রদর্শন, নারীর মর্যাদা, ধর্ষণের কুফল ও এ সম্পর্কিত বিষয়গুলো শিক্ষার্থীদের কারিকুলামে অন্তর্ভূক্ত করা হবে। ধর্ষণ প্রতিরোধে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, নারী নির্যাতন, ধর্ষণ ও অত্যাচার প্রতিরোধে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিচ্ছে। অন্যায় করে যেন কেউ পার না পায় সে জন্য কোনো ঘটনা ঘটলে বর্তমান প্রধানমন্ত্রী কাউকে ছাড় দেন না, কঠোরভাবে তা প্রতিরোধ করার নির্দেশ দিচ্ছেন বলে জানান তিনি।

এসজে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিক্ষা এর সর্বশেষ
  • শিক্ষা এর পাঠক প্রিয়