logo
  • ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

আরটিভি নিউজ

  ১১ অক্টোবর ২০২০, ১৬:৩৪
আপডেট : ১১ অক্টোবর ২০২০, ১৭:০৩

ধর্ষকের সর্বোচ্চ সাজা চেয়ে রাস্তায় শিক্ষার্থীরা

rape, law, court,
শিক্ষার্থীদের মানববন্ধন

ধর্ষণের বিচারের দাবিতে রাজধানীর উত্তরায় রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা। সিলেটের এমসি কলেজ, নোয়াখালী বেগমগঞ্জসহ দেশে একের পর এক ধর্ষণের ঘটনায় ধর্ষকদের বিচার দাবিতে সাত দফা দাবি নিয়ে আন্দোলনকারীরা রাস্তায় নামেন।

রোববার (১১ অক্টোবর) সকাল ১০টা থেকে উত্তরার বিএনএস সেন্টারের সামনে বিক্ষোভে তারা ধর্ষকের ফাঁসি ও সাত দফা দাবি জানান। 

শিক্ষার্থীরা বলেন, ধর্ষণ সমাজের ক্যান্সারের চেয়ে ভয়ানক হয়ে দাঁড়িয়েছে। খবরের পাতা বা টিভি খুললেই চোখে পড়ছে ধর্ষণ ও নির্যাতনের ঘটনা। ক্ষমতার বল ব্যবহার করে আইনের ফাঁক দিয়ে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। এর থেকে মুক্তি পাওয়ার জন্য ধর্ষকের সর্বোচ্চ সাজা ফাঁসি ও ধর্ষণ রোধে সাত দফা দাবি তুলে ধরেন আন্দোলনকারীরা। দাবিগুলো উত্থাপনের তিন দিন পার হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে সেভাবে সাড়া পাননি। তাই বাধ্য হয়ে আবার রাস্তায় নেমেছেন তারা।

গত রোববার থেকে উত্তরায় মানববন্ধন বিক্ষোভ করছেন বিভিন্ন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

তাদের দেওয়া দাবিগুলোর মধ্যে রয়েছে দ্রুত ধর্ষণের মামলায় লিঙ্গভেদে নারী–পুরুষ কর্মকর্তা নিয়োগ করা,  বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে ৬০ কার্যদিবসের মধ্যে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও সর্বনিম্ন শাস্তি যাবজ্জীবন নিশ্চিত করা।

আগের সব মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করা, সালিসি পদ্ধতিতে ধর্ষণের বিচারপ্রক্রিয়া বন্ধ করা ও বাদীর নিরাপত্তা-চিকিৎসা নিশ্চিত করা। ইভ টিজিং, সাইবার বুলিংসহ সব যৌন নির্যাতন বন্ধে শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন শিক্ষা ও আত্মরক্ষামূলক শিক্ষাকে বাধ্যতামূলক করতে হবে। দলীয় বা প্রশাসনের কেউ ধর্ষণের সঙ্গে জড়িত থাকলে তার বিরুদ্ধে রাষ্ট্রীয় আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে এবং মিথ্যা মামলার মাধ্যমে নারী, শিশু বা কাউকে হয়রানি করা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। দাবিগুলো নিশ্চিতকরণে সরকারকে লিখিত দিতে হবে। এছাড়াও এ ব্যাপারে কমিটি গঠন করতে হবে।  আন্দোলনরত শিক্ষার্থীদের সেই কমিটিতে রাখতে হবে।

পূর্ব-ঘোষণা অনুযায়ী সকাল ১০ টার দিকে বিএনএস সেন্টারের সামনে জড়ো হতে থাকেন আন্দোলনকারীরা। পরে বেলা সাড়ে ১১টা থেকে বিভিন্ন ব্যানার প্ল্যাকার্ডসহ ধর্ষণবিরোধী নানা লেখা নিয়ে রাস্তায় অবস্থান নেন। এ সময় তারা ধর্ষকের বিচার দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

জিএম/এমকে

RTV Drama
RTVPLUS