• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশে মোবাইল ফোন নেটওয়ার্ক এবং ওয়াইফাইয়ের গতি সমান

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ নভেম্বর ২০১৮, ২০:০৭

বাংলাদেশে মোবাইল ফোন নেটওয়ার্ক এবং ওয়াইফাই ডাউনলোডের গতি প্রায় সমান বলে জানিয়েছে ওপেন-সিগন্যাল নামের একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান মূলত ওয়্যারলেস কাভারেজের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে।

যুক্তরাজ্যভিত্তিক ওপেন-সিগন্যালের গবেষণা প্রতিবেদন বলছে, বাংলাদেশে মোবাইল ফোন নেটওয়ার্কের ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে গড়ে ৫ দশমিক ২ মেগাবাইট। অন্যদিকে ওয়াইফাইয়ের ক্ষেত্রে এই গতির পরিমাণ গড়ে ৫ দশমিক ১ মেগাবাইট।

বাংলাদেশের মতো পৃথিবীর আরও তিনটি দেশে মোবাইল ফোন নেটওয়ার্ক এবং ওয়াইফাই ডাউনলোডের গতি সমান। তবে তাদের গতির পরিমাণ অনেক বেশি। এই দেশগুলো হলো- হাঙ্গেরি, বেলজিয়াম এবং নরওয়ে।

পরিসংখ্যান অনুযায়ী, হাঙ্গেরিতে মোবাইল ফোন নেটওয়ার্কে প্রতি সেকেন্ডে ডাউনলোডের গতি ৩১ দশমিক ৭ মেগাবাইট, আর ওয়াইফাইয়ে ৩১ দশমিক ১ সেকেন্ড। বেলজিয়ামে মোবাইল ফোনে ৩৩ দশমিক ৫ মেগাবাইট এবং ওয়াইফাইয়ে ৩৪ দশমিক ৩ মেগাবাইট। নরওয়েতে মোবাইল ফোনে ৪২ দশমিক ৮ মেগাবাইট এবং ওয়াইফাইয়ে ৪৩ দশমিক ৯ মেগাবাইট।

ওপেন-সিগন্যালের গবেষণায় বলা হয়, বাংলাদেশ, হাঙ্গেরি, বেলজিয়াম ও নরওয়ের স্মার্টফোন গ্রাহকরা মোবাইল ফোন নেটওয়ার্ক এবং ওয়াইফাই ডাউনলোড গতির মধ্যে তেমন কোনও পার্থক্য বুঝতে পারেন না।

অন্যদিকে ওপেন-সিগন্যালের গবেষণার বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে বিশ্বের ৩৩টি দেশে ওয়াইফাইয়ের চেয়ে মোবাইল ফোন নেটওয়ার্কের ডাউনলোড গতি বেশি। বিশ্বের ৮০টি দেশ থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে এই ফল পাওয়া গেছে।

আরও পড়ুন :

ডি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাথমিক শিক্ষক নিয়োগ : তৃতীয় ধাপের প্রবেশপত্র ডাউনলোড শুরু
হারানো ১০৯ মোবাইল উদ্ধার করে মালিককে বুঝিয়ে দিলো পুলিশ
বাংলাদেশে ফের নকিয়া ফোন উৎপাদন শুরু
নোয়াখালীতে পাওয়া যাবে আকর্ষণীয় ফিচারের মোবাইল ফোন রিভো
X
Fresh