• ঢাকা শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

মঙ্গলে অবতরণ করেছে নাসার যান ‘ইনসাইট’

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ নভেম্বর ২০১৮, ১৮:২৪ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৮, ১৮:৩০
সাত মাস ধরে মহাকাশে ভ্রমণের পর অবশেষে মঙ্গল গ্রহে অবতরণ করেছে নাসার যান ‘ইনসাইট’। অবতরণের কিছুক্ষণ পরই যানটি নাসার কাছে ‘বিপ’ শব্দ পাঠায়। এই শব্দের মাধ্যমে বোঝা গেছে, সেটি জীবিত ও ঠিক আছে। এছাড়া অবতরণের জায়গার ছবিও পাঠিয়েছে ওই যান।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলে পৌঁছাতে ইনসাইটকে ৩০ কোটি ১২ লাখ ২৩ হাজার ৯৮১ মাইল অতিক্রম করতে হয়েছে। এসময় মহাকাশে এর সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৬ হাজার ২০০ মাইল।

western ইনসাইট মঙ্গলে অবতরণের পর নাসার জেট প্রপুলশন ল্যাবরেটরির মিশন কন্ট্রোলের দায়িত্বে থাকা সবাই আনন্দে ফেটে পড়ে। এই অবতরণের দৃশ্য বিশ্বের বিভিন্ন দেশের মানুষ সরাসরি উপভোগ করেছেন। নিউইয়র্কের টাইমস স্কয়ারে এটা সরাসরি সম্প্রচার করা হয়।
অবতরণ পরবর্তী একটি সংবাদ সম্মেলনে নাসা জানায়, মানব ইতিহাসে অষ্টম বারের মতো মঙ্গলে সফলভাবে অবতরণ করেছি আমরা।

নাসার পরিচালক জিম ব্রাইডেনস্টাইন বলেন, মঙ্গল গ্রহের ভেতরকার সবকিছু পর্যবেক্ষণ করবে ইনসাইট। এরপর সেসব তথ্য আমাদের জানাবে। কারণ, মঙ্গলে নভোচারী পাঠানোর জন্য প্রস্তুতি নিচ্ছি আমরা। নাসার সবচেয়ে ভালো বিষয়গুলো আসা এখনও বাকি রয়েছে। দ্রুতই সেগুলো আসবে।

এদিকে মঙ্গলে যান অবতরণ করায় নাসার পুরো টিমকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এক টুইট বার্তায় তিনি জানান, মঙ্গলে ইনসাইট অবতরণ করায় নাসার পরিচালক জিম বাইডেনস্টাইনকে অভিনন্দন জানিয়েছি। এটা অসাধারণ এক অর্জন। আমি নাসা টিমকে নিয়ে গর্বিত।

ডি/জেএইচ

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়