• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মশা তাড়ানোর ঘরোয়া দুই পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২০, ১৬:৫৫
Mosquitoes, prevention, domestic methods
মশা। ফাইল ছবি।

চলছে বর্ষাকাল। চতুর্দিকে স্যাঁতসেঁতে পরিবেশ। আর এই সুযোগে বেড়েছে মশার উপদ্রব। মশার কামড় থেকে কী না হয়! ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকোনগুনিয়া- আরও কত কী! তাই একটাও মশা যাতে না কামড়ায়, সব সময় সতর্ক থাকতে হয়। অনেক সময় মশার ধূপ, মশা মারার স্প্রে কোনও কিছু দিয়েই মশা দূর করা যায় না। তবে খুব সহজেই এই মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন।

জেনে নিন মশা তাড়ানোর ঘরোয়া কার্যকরী উপায়

লেবু ও লবঙ্গের ব্যবহার:

একটি লেবু দুই টুকরো করে কেটে নিন। এরপর কাটা লেবুর ভেতরের অংশে বেশ কয়েকটা করে লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা গেঁথে শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে রেখে লবঙ্গ গেঁথে দিন। এর পর লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। এই পদ্ধতিতে মশা ঘরের ধারেকাছে ঘেঁষবে না। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতেও মশার ঘরে ঢোকার পথ বন্ধ হবে।

কর্পূরের ব্যবহার:

কর্পূরের গন্ধ মশা একেবারেই সহ্য করতে পারে না। আপনি যেকোনো ওষুধের দোকানে বা মুদির দোকান থেকেও কর্পূরের ট্যাবলেট কিনে আনতে পারেন। একটি কর্পূরের টুকরো একটি ছোটো পাত্রে রেখে সেটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। অল্প সময়ের মধ্যে ঘর থেকে মশা গায়েব হবে। দু’দিন পর পাত্রের পানি পরিবর্তন করুন। পাত্রে রাখা আগের পানি ফেলে দেবেন না। এই পানি ঘর মোছার কাজে ব্যবহার করলে ঘরে পিঁপড়ের উপদ্রব থেকেও মুক্তি পাবেন।

সূত্র- জি নিউজ।

আরও পড়ুন:

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএনসিসি এলাকায় মশা নিধন ক্যাম্পেইন ২২ এপ্রিল
প্রাইম ইউনিভার্সিটিতে কর্মশালা অনুষ্ঠিত
অভিযান চালাতে গিয়ে মশার কবলে মন্ত্রী-মেয়র 
‘জনসংযোগ বিভাগে ডিজিটাল মিডিয়ার ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
X
Fresh