logo
  • ঢাকা শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

pixel 4 ভারতের বাজারে ছাড়া হবে না

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ অক্টোবর ২০১৯, ১৮:৩২ | আপডেট : ২০ অক্টোবর ২০১৯, ২২:১৮
পিক্সেল ৪ ভারতের বাজারে ছাড়া হবে না
ফাইল ছবি
গুগল ভারতে তাদের নতুন ফোন pixel 4 বাজারজাত করবে না। টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘দক্ষিণ এশিয়ার বাজারে গ্রাহকদের রাডার ফ্রিকোয়েন্সি ফোন ব্যবহারে অনিহা প্রকাশ করায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে’।

গুগলের মালিকানাধীন এই ইন্টারনেট জায়ান্ট তার সর্বশেষ হ্যান্ডসেটগুলোর মোশন সেন্সিং ক্ষমতা এবং রেম্পআপ ক্যামেরা উম্মোচন করার কয়েক ঘণ্টা পর প্রতিষ্ঠানটি একজন ভারতীয় টুইটার ব্যাবহারকারীকে বলেছিল যে ‘ তাদের ফোনটি ভারতে বিক্রয় হবে না’।

মঙ্গলবার গুগল তাদের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে কোনো কারণ ব্যাখ্যা না করে জানায়, ‘আমরা ভারতের বাজারে pixel 4 বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছি।’

তারা আরও জানায়, ‘আমরা আমাদের বর্তমান pixel 3 ফোনে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি এবং ভবিষ্যতে ভারতে পিক্সেল এবং অন্যান্য হার্ডওয়্যার পণ্য ভারতে আনার প্রত্যাশায় আছি।’ এই পদক্ষেপের ফলে অনুমান করা যায়, গুগলের এমন সিদ্ধান্ত নেয়ার জন্য নতুন ফোন ‘সলি’ দায়ী যা গতি-সংবেদনশীল রাডার প্রযূক্তিতে চলে এবং এই প্রযুক্তির ফলে ভারতে বেসামরিকদের এটি ব্যাবহার নিষিদ্ধ করা হয়েছে।

গুগল বলছে pixel 4 এর মূল বৈশিষ্ট্য হচ্ছে ‘মোশন সেন্স’ যা ব্যবহারকারীকে হাত ব্যবহার করা ছাড়াই ইশারার মাধ্যমে গান পাল্টানো, অ্যালার্ম বন্ধ, ফোন কল রিসিভ এবং ফোন সাইলেন্ট করতে পারে।

গুগলের ব্রায়ান রকোভস্কি এক বিবৃতিতে বলেছিলেন, pixel 4 বিক্রি হবে এমন সমস্ত বাজারে যেখানে ‘মোশন সেন্স’ ব্যবহারের অনুমোতি দেয়া হবে। তবে জাপানে এটি শিগগির চালু হবে।

জাপানের সংবাদ সংস্থা কিয়োডো জানিয়েছে, আগামী বসন্তের আগে জাপানে ‘মোশন সেন্সিং’ সুবিধা পাওয়া যাবে না।

তবে ভারতীয় বাজারের জন্য কোন রকম ইঙ্গিত দেয়নি গুগল। এর ফলে ভারতীয় পিক্সেল ব্যবহারকারীরা হতাশায় ভুগছে।

প্রযুক্তি নির্ভর ওয়েবসাইট দা ভারজ জানিয়েছে, গুগল যেখানে pixel 4 বিক্রি করতে চায় সেখানে রাডারভিত্তিক ফাংশন সক্ষম করতে অনুমোদন নিতে হবে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: বিশ্বের সবচেয়ে বেশি শক্তিশালী পাসপোর্টের র‌্যাংকিং প্রকাশ
---------------------------------------------------------------

ভারতের টেলিকম বিশেষজ্ঞরা বলছেন, গুগলের এমন সিদ্ধান্তের ফলে ভারতীয় গ্রাহকদের প্রিমিয়াম ব্র্যান্ডের ফোন ব্যবহারের চেয়ে কম দামী ফোন ব্যবহারে অগ্রাধিকার বাড়ছে।

টেলিকমলেড ডটকমের সম্পাদক বাবুরাজন  বলেছেন, ‘গুগল বা অ্যাপল কেউই ভারতের শীর্ষ পাঁচ ফোন ব্র্যান্ডের মধ্যে নেই।’

তিনি আরও বলেন, ভারতীয় স্মার্টফোন বাজারে চীনাদের আধিপত্য বেশি। ভারতের লোকেরা সাধারণত ১৫হাজার রূপির চেয়ে কম দামে ফোন কিনে থাকে।

ইকোনোমিক টাইম নিউস পেপারের মতে, ভারতের ১.৫মিলিয়ন মানুষের মধ্যে pixel 3 মাত্র ৮০হাজার সেট বিক্রি হয়েছে।    

এমকে   

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2