• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বিমান ভ্রমণের আগে যা খাবেন না

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জানুয়ারি ২০১৯, ১৭:৩৩

পেটকে শান্ত রাখার জন্য ভ্রমণের আগে অনেকেই তাদের পছন্দের খাবার খেয়ে নেন। তবে এমন কিছু খাবার আছে যেগুলো আপনার পছন্দের হলেও ভ্রমণের সময় পেটকে শান্ত করার পরিবর্তে বরং অশান্ত করে তুলবে। এজন্য বিমান ভ্রমণের আগে এই খাবারগুলো এড়িয়ে চলুন-

চিপস: চিপসে উচ্চমাত্রায় সোডিয়াম থাকে। নোনতা বাদাম ও এ ধরনের অন্যান্য খাবার ফ্লাইটে সচরাচর পাওয়া যায়। এই খাবারগুলো আপনাকে তৃষ্ণার্ত রাখবে ও পেট ভারী মনে হবে। এ কারণে আপনার ভ্রমণ অস্বস্তিকর হয়ে উঠতে পারে।

ফ্রাইড ফুড: ফ্রাইড জাতীয় খাবার হজম হতে অনেক সময় লাগে। এগুলোতে উচ্চমাত্রায় চর্বি থাকে। ভ্রমণের আগে এ জাতীয় খাবার এড়িয়ে চলুন। নইলে ফ্লাইটে বাথরুমে যেতে হতে পারে। এজন্য বিমানের জন্য অপেক্ষার সময় এগুলো পরিহার করাই ভালো।

চা-কফি-বেভারেজ: শরীর চাঙ্গা করতে অনেকে ক্যাফেইন জাতীয় পানীয় চা-কফি গ্রহণ করেন। ভ্রমণে বমি বমি ভাব হওয়ার অভ্যাস থাকলে এগুলো পরিহার করাই ভালো। বেভারেজ জাতীয় পানীয় শরীরকে তৃষ্ণার্ত করে তোলে। অ্যাসিডিটির সমস্যা থাকলে তা বেড়ে যায়। এসব পানীয় বিমানে ঘুমেরও ব্যাঘাত ঘটাবে।

মসলাযুক্ত খাবার: মসলাযুক্ত খাবারে থাকা মরিচের ঝাঁঝ পাকস্থলিতে প্রভাব ফেলে। এটা শুধু পাকস্থলিকেই অসুস্থ করে না, বুক জ্বালা ও অস্বস্তিকর পরিস্থিতিরও সৃষ্টি করে। এজন্য দীর্ঘ ভ্রমণের সময় মসলাযুক্ত খাবার থেকে বিরত থাকাই ভালো।

বীজ জাতীয় খাবার: বীজ ও ব্রোকলি স্বাস্থ্যের জন্য ভালো হলেও বিমান ভ্রমণের আগে খেলে সমস্যা দেখা দিতে পারে। এ খাবারে উচ্চমাত্রায় আঁশ থাকায় পেট ফাঁপা ও গ্যাস্ট্রিকের সমস্যায় পড়তে পারেন আপনি। এজন্য ভ্রমণের আগে এটা না খাওয়াই ভালো।

আরও পড়ুন

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
ঈদের দিন কারাবন্দিদের জন্য বিশেষ খাবার
ঈদে ঘরমুখো মানুষের জন্য ১৪ পরামর্শ ডিএমপির
জয়েন্টের ব্যথায় কষ্ট পাচ্ছেন, যে ৫ খাবারেই দ্রুত কমবে যন্ত্রণা
X
Fresh