• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আক্কেল দাঁত ব্যথায় কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ জানুয়ারি ২০১৯, ১০:৩১

আক্কেল দাঁত উঠার সময় তীব্র ব্যথা হয়। এই ব্যথা এবং মাড়ি ফেটে যাওয়ার কারণে কিছুই খাওয়া যায় না। অবশ্য কয়েকটি পদ্ধতি জানা থাকলে আক্কেল দাঁতের ব্যথা অনেকটাই কমানো যায়। দেখুন এ ব্যথা কমাতে কী করবেন-

লবণ

দাঁত ব্যথা কমানোর ঘরোয়া উপায়গুলোর মধ্যে অন্যতম একটি উপায় হলো লবণ। এটি মুখের ভেতরে যেকোনও ইনফেকশন সারাতেও খুব কার্যকরী। একগ্লাস কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে নিন তারপর সেই পানি দিয়ে কুলি করুন। দিনে অন্তত ৩/৪ বার এইভাবে করুন। আপনার আক্কেল দাঁতের ব্যথা কমবে।

পেঁয়াজ

পেঁয়াজে আছে অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রবিয়াল উপাদান যা দাঁতের ব্যথা, জীবাণু সব কিছু সেরে তুলতে সাহায্য করে। পেঁয়াজের কোয়া নিয়ে আক্রান্ত দাঁতে দিয়ে রাখুন। দিনে ২/৩ বার এইভাবে করুন দাঁত ব্যথা কমে যাবে।

লবঙ্গ

একটি লবঙ্গ ব্যথা দাঁতের ওপর রেখে দিন। এটি চিবোনোর দরকার নেই। ব্যথা না কমা পর্যন্ত মুখে রাখুন। তাছাড়া হাতে কয়েক ফোঁটা লবঙ্গের তেল নিয়ে দাঁতে ম্যাসাজ করুন। এটিও দাঁতের ব্যথা কমিয়ে দেবে।

রসুন

বহুগুণে ভরপুর রসুন, দাঁত ব্যথা কমাতে রসুনের জুড়ি নেই। রসুনের কোয়া ব্যথায় আক্রান্ত দাঁতে চেপে ধরে রাখুন।

হলুদের মাউথওয়াশ

ব্যথানাশক, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল হওয়ায় আয়ুর্বেদীয় চিকিৎসায় হলুদের ব্যবহার সার্বজনীনভাবে স্বীকৃত। এক কাপ গরম পানিতে হাফ চা চামচ হলুদের গুঁড়া, দুটি লবঙ্গ ও দুটি শুকনো পেয়ারা পাতা নিন। কুলকুচি করুন। মাড়ির ক্ষত ও দাঁতের ব্যথা সেরে যাবে।

ডি/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি-জামায়াতের বিষদাঁত ভেঙে দেবো : নাছিম
জয়েন্টের ব্যথায় কষ্ট পাচ্ছেন, যে ৫ খাবারেই দ্রুত কমবে যন্ত্রণা
দাঁত ব্রাশ করতে গিয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু
লঙ্কানদের ‘টাইমড আউট’ উদযাপনের দাঁতভাঙা জবাব মুশফিকের
X
Fresh