• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পালাউয়ে সানস্ক্রিন নিষিদ্ধ হচ্ছে কেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ নভেম্বর ২০১৮, ২১:৩১

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক বাঁচাতে সানস্ক্রিন খুবই জনপ্রিয়। বিশ্বজুড়ে এটা ব্যবহৃত হয়। কিন্তু মাইক্রোনেশিয়া অঞ্চলের দেশ পালাউ এই লোশনকে নিষিদ্ধ করতে যাচ্ছে।

মানুষের জন্য নয় বরং প্রকৃতির সুরক্ষার জন্য পালাউয়ে সানস্ক্রিন নিষিদ্ধ হচ্ছে। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সামুদ্রিক প্রবাল রক্ষার্থেই ভিন্ন এই পদক্ষেপ নিয়েছে তারা। ২০২০ সালে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সানস্ক্রিন বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করার লক্ষ্যে সম্প্রতি দেশটির সরকার একটি আইন স্বাক্ষর করেছে। জানা গেছে, এটা তৈরিতে কয়েক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয় যা সামুদ্রিক জীববৈচিত্র্যের জন্য বড় ধরনের হুমকি।

গবেষকরা মনে করেন, সানস্ক্রিনে থাকা রাসায়নিক উপাদান প্রবালের জন্য খুবই ক্ষতিকর। এসব উপাদানের কারণে প্রবালের অনেক বেশি ক্ষয় হয় এবং শেষ পর্যন্ত এগুলোর অস্তিত্ব হুমকির মুখে পড়তে পারে।

সানস্ক্রিন নিষিদ্ধ করা সম্পর্কে পালাউয়ের প্রেসিডেন্ট টমি রেমেনসাউ বলেন, যেসব বিক্রয় প্রতিষ্ঠান এই আইন ভাঙবে, তাদের ১ হাজার ডলার করে জরিমানা দিতে হবে।

প্রসঙ্গত, বেশ কয়েক বছর ধরে সামুদ্রিক জীববৈচিত্র্যের ওপর সানস্ক্রিনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সতর্ক করে আসছেন বিজ্ঞানীরা। তাদের সতর্কতা আমলে নিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে সানস্ক্রিন নিষিদ্ধ করতে যাচ্ছে পালাউ।

আরও পড়ুন :

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh