• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ব্রেস্ট ক্যানসার হতে পারে পুরুষদেরও

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ নভেম্বর ২০১৮, ১৯:৫৯

ব্রেস্ট বা স্তন ক্যানসার শুধু নারীদের হয় বলেই মনে করেন অনেকে। এটা আসলে ভুল ধারণা। এ ধরনের ক্যানসার পুরুষদেরও হতে পারে। সম্প্রতি বিবিসির প্রতিবেদনে আফ্রিকার এক পুরুষের বর্ণনা তুলে ধরা হয়েছে। ওই ব্যক্তিও জানতেন না পুরুষদের ব্রেস্ট ক্যানসার হতে পারে।

আফ্রিকায় ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত ওই ব্যক্তির নাম মোসেস মুসুঙ্গা। ৬৭ বছর বয়সী এই ব্যক্তি মূলত কেনিয়ার নাগরিক। ২০১৩ সালে তার যখন স্টেজ-থ্রি ব্রেস্ট ক্যানসার ধরা পড়ে, তখন তিনি স্তম্ভিত হন।

এ সম্পর্কে মুসুঙ্গা বলেন, আমি রোগের কথা শুনে বিস্মিত হই। এটা সাধারণত পুরুষদের হয় না। লাখ লাখ পুরুষের মধ্যে এই রোগটা কেবল আমারই হলো।

শুরুতে মুসুঙ্গার ডান পাশের বুকে একটি ছোট আকৃতির টিউমারের মতো হয়। সময় যাওয়ার সাথে সাথে এটা বড় হতে থাকে। এরপর থেকে মাঝে মাঝে তার বুকে ব্যথা হতো।

শুরুতে বুকে ব্যথার কারণে ডাক্তাররা তাকে ব্যথানাশক ওষুধ দেন। এদিকে অন্য পুরুষদের তুলনায় বুক কিছুটা ফুলে গেলেও খুব বেশি উদ্বিগ্ন হননি। কিন্তু শেষ পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষার পর তার স্তন ক্যানসার ধরা পড়ে। বর্তমানে মুসুঙ্গার চিকিৎসা চলছে।

পুরুষদের ব্রেস্ট ক্যানসার সম্পর্কে কেনিয়ার আগা খান ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসক সিটনা মুয়ানজি জানান, তিনি প্রতি ১০০ জন ব্রেস্ট ক্যানসার রোগীর মধ্যে ১ জন পুরুষ রোগী পেয়ে থাকেন। এই রোগ পুরুষদের কম হলেও তাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

আরও পড়ুন :

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে যাত্রীবাহী ফেরিডুবি, নিহত অন্তত ৫৮
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে বাংলাদেশি যুবক নিহত
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
X
Fresh