smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

প্যান্টের পকেটে মোবাইলফোন রাখলে হারাবে যৌন ক্ষমতা: গবেষণা

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪২ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:০৬
Mobile phone in the pocket of the pants
প্যান্টের পকেটে মোবাইলফোন
পকেট থেকে মোবাইলফোন পড়ে যাওয়া কিংবা চুরি হবার ভয়ে অনেকেই প্যান্টের পকেটে মোবাইলফোন রাখেন। তবে যারা নিয়মিত প্যান্টের পকেটে মোবাইলফোন রাখেন তাদের যৌন ক্ষমতা হারাতে পারে- এমনই বলছে এক গবেষণা। 

যুক্তরাজ্যের এক্সেটর বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বহু আগে তাদের একটি গবেষণায় এই তথ্য প্রকাশ করে সতর্ক করেছিলেন। কিন্তু সেই বিষয়ে আজও মানুষের খুব বেশি হুঁশ ফিরেছে বলে মনে হয় না। এক্সেটর বিশ্ববিদ্যালয়ের বায়োসায়েন্সের গবেষক ফিয়োনা ম্যাথিউসের নেতৃত্বে একদল গবেষক এ সংক্রান্ত বিগত ১০টি গবেষণার রিভিউ করেন এবং এক হাজার ৪৯২টি নমুনা পর্যবেক্ষণ করেন। মোবাইলফোন ব্যবহারে ক্ষতির বিষয়টি পরিষ্কারভাবে জানতে এই উদ্যোগ নেন তারা।

গবেষণা সংক্রান্ত নিবন্ধটি প্রকাশিত হয় ‘এনভায়রনমেন্টাল ইন্টারন্যাশনাল’ সাময়িকীতে। 

এ বিষয়ে গবেষক ম্যাথিউস বলেন, সারা বিশ্বে প্রচুর মোবাইলফোন ব্যবহৃত হচ্ছে। মোবাইল থেকে নির্গত হওয়া রেডিও-ফ্রিকোয়েন্সি ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন শুক্রাণুর গুণগত মানের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এর ফলে যৌন জীবনে সরাসরি প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। সন্তান উৎপাদনে পুরুষের যে ভূমিকা থাকা উচিত, তাতেও প্রভাব পড়তে পারে। শুক্রাণুর অভাব দেখা দিতে পারে। তবে সমস্যাটা বিশেষত পুরুষদের ক্ষেত্রে হতে পারে।

মোবাইলফোনের রেডিয়েশনের বিরূপ প্রভাব শরীরের সর্বত্রই যে পড়ছে, সে কথা জানিয়েছেন, চিকিৎসকরা। 

মোবাইলফোন ব্যবহারের সতর্কতা নিয়ে চিকিৎসকরা বলছেন, মোবাইলফোন ব্যবহারের জন্য একটি আলাদা ব্যাগ ব্যবহার করতে হবে। 

এ ব্যপারে মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের ইএনটি বিভাগের প্রধান ডা. মনিলাল আইচ লিটু আরটিভি নিউজকে বলেন, মুঠোফোন থেকে হাই ফ্রিকোয়েন্সির ইলেকট্রো-ম্যাগনেটিক রেডিয়েশন নির্গত হয়। এই ক্ষতিকর তরঙ্গের সঙ্গে মস্তিষ্কে ক্যানসারের যোগসূত্র থাকতে পারে। এ ছাড়া শরীরের অন্য কোষকলা এই ক্ষতিকর তরঙ্গের প্রভাবে ক্ষতির মুখে পড়তে পারে। ক্ষতির আশঙ্কা রয়েছে পুরুষের প্রজননতন্ত্রেরও। এছাড়া এর ফলে শ্রবণযন্ত্রে সমস্যা হয়। কাজে মনঃসংযোগ নষ্ট হয়। মোবাইলফোন ব্যবহার করলে ওই জায়গার তাপমাত্রা বেড়ে যায়। ১৫ মিনিট ব্যবহার করলে ৫ ডিগ্রি সেলসিয়াস বাড়ে। এটা বিটা টু রেডিয়েশন এমিট করে। এর কারণে কানে কম শোনা, মাথাব্যথাও হচ্ছে। এক নাগাড়ে ৩-৫ মিনিট মোবাইলফোন ব্যবহার করা ঠিক না। বিরতি দিয়ে দিয়ে ব্যবহার করা উচিৎ। 

আরও পড়ুন: সুস্থ যৌনজীবন দ্বিতীয়বার হার্ট অ্যাটাক থেকে রক্ষা করতে পারে: গবেষণা 

জিএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়