smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

সুস্থ যৌনজীবন দ্বিতীয়বার হার্ট অ্যাটাক থেকে রক্ষা করতে পারে: গবেষণা 

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৪ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫০
Husband and wife (symbolic image)
স্বামী-স্ত্রী (প্রতীকী ছবি)
হৃদরোগে আক্রান্ত হওয়ার ঘটনা এখন অহরহ দেখা যাচ্ছে। অনেকে বলেন সুস্থ হওয়ার পর যৌনজীবনের ইতি টানলে দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের প্রবণতা কমে। তবে এক গবেষণা বলছে ঠিক এর উল্টো কথা। অর্থাৎ একবার হার্ট অ্যাটাক হওয়ার পর স্বাভাবিক যৌনজীবনে ফিরে গেলে দ্বিতীয়বার অ্যাটাকের সম্ভাবনা কমতে পারে।

সম্প্রতি ইউরোপিয়ান জার্নাল অব প্রিভেন্টিভ কার্ডিওলজির পক্ষ থেকে একটি গবেষণা পত্র প্রকাশ করা হয়েছে। ২০ বছর ধরে গবেষকরা প্রায় ৪৯৫ যুগলের ওপর পরীক্ষা চালিয়েছিলেন। সেই সংক্রান্ত নানা তথ্য তুলে ধরেছেন গবেষকরা। এতে দেখা গেছে, যারা হার্ট অ্যাটাকের পর নিজেদের স্বাভাবিক যৌনজীবনে ফিরেছেন, তাদের দ্বিতীয়বার অ্যাটাকের সম্ভাবনা ৩৫ শতাংশ কমে গেছে। 

গবেষণাটি ১৯৯২ থেকে ১৯৯৩-এর মধ্যে ৬৫ বছর ও তার কম বয়সী ৪৯৫ জনের ওপর পরীক্ষা করা হয়েছে। এদের বেশিরভাগ ছিলেন ৫৩ বছর বয়সী। এবং ৯০ শতাংশ পুরুষ। ২২ বছর পর দেখা গেছে, এদের মধ্যে ২১১ জন অর্থাৎ ৪৩ শতাংশ মানুষ মারা গেছেন। তবে এই ২১১ জন শুধুমাত্র হৃদরোগেই মারা যাননি। সমীক্ষা বলছে অন্যান্য শারীরিক সমস্যার  কারণে তাদের মৃত্যু হয়েছে। 

এ বিষয়ে ইসরাইলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়ারিভ গার্বার জানান, যৌনতা ও স্বাভাবিক যৌন প্রক্রিয়া যে কারও সুস্থ থাকাই প্রমাণ করে। এ ক্ষেত্রে হার্টঅ্যাটাকের পর যৌনজীবনে ফিরে যাওয়া সংশ্লিষ্ট ব্যক্তির ইচ্ছার ওপর নির্ভর করে। এতে হয়তো তিনি সুস্থ জীবনযাপন করতে পারেন। 

গার্বার বলেন, যারা সহজে সিঁড়ি বেয়ে চলাফেরা করতে পারেন,  স্বাভাবিকভাবে হাঁটা-চলা করতে পারছেন, তারা চাইলে পুনরায় যৌনজীবন শুরু করতে পারেন। দম্পতির মধ্যে ভালো সম্পর্ক, স্বাভাবিক যৌনজীবনে ফিরে যাওয়ার মনোভাব একজন হৃদরোগে আক্রান্ত রোগীকে দ্রুত সুস্থ হতে সাহায্য করবে। 

তবে এই গবেষণার অর্থ এই নয় যে, শুধু স্বাভাবিক যৌনজীবনই একজন মানুষকে সুস্থ রাখতে পারে এবং হার্ট অ্যাটাকের পর যৌনজীবন শুরু করা বাধ্যতামূলক। এ ক্ষেত্রে পুরো বিষয়টি নির্ভর করে ব্যক্তির ইচ্ছের ওপর। 

সূত্র- নিউজ এইটিন 

আরও পড়ুন: প্যান্টের পকেটে মোবাইলফোন রাখলে হারাবে যৌন ক্ষমতা: গবেষণা

জিএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়