logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ ডিসেম্বর ২০১৯, ১৩:১০
আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৯, ১৪:০০

প্লাস্টিক দূষণের কারণে কয়েক লাখ সামুদ্রিক কাঁকড়ার মৃত্যু

প্লাস্টিক, দূষণ
যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান
প্লাস্টিক দূষণের কারণে ভারত মহাসাগরের কোকোস (কিলিং) দ্বীপপুঞ্জের পাঁচ লাখ আট হাজার এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরের হেন্ডারসন দ্বীপের ৬১ হাজার সামুদ্রিক কাঁকড়া মারা গেছে। খবর যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গণমাধ্যম দ্য গার্ডিয়ানের।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব তাসমানিয়ার ইনস্টিটিউট ফর মেরিন অ্যান্ড অ্যান্টার্কটিক স্টাডিজ, লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম এবং কমিউনিটি সায়েন্স অর্গানাইজেশন টু হ্যান্ডস প্রজেক্টের গবেষকদের মতে, উপকূলের প্রতি বর্গমিটারে এক থেকে দুটি কাঁকড়া মরে পড়ে ছিল।

তারা হেন্ডারসন দ্বীপ এবং কোকোস দ্বীপপুঞ্জের চারটি দ্বীপে জরিপ চালায়। তারা এসব উপকূলে পড়ে থাকা প্রতি প্লাস্টিক কন্টেইনারের মৃত কাঁকড়া গুনে দেখেন। তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ শেষে পাওয়া ফলাফল কোকোস দ্বীপপুঞ্জের আরও ১৫টি দ্বীপ থেকে পাওয়া ফলাফলের সঙ্গে মিলিয়ে দেখেন তারা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে ফেসবুকে সাদা গাড়িতে করে অপহরণের গুজব
---------------------------------------------------------------

ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের সিনিয়র কিউরেটর ড. অ্যালেক্স বন্ড বলেন, সামুদ্রিক কাঁকড়ার নিজস্ব খোলস থাকে না। যখন কোনও প্লাস্টিকের কন্টেইনারে আটকা পড়ে একটি কাঁকড়া মারা যায়, তখন অন্যরা এক ধরনের রাসায়নিক সঙ্কেত দেয়।

তিনি বলেন, এই সঙ্কেতের মানে হলো একটি খোলস খালি আছে। এতে অন্যরা আকৃষ্ট হয়ে কন্টেইনারটিতে প্রবেশ করে মারা যায়। মূলত এটি একটি ভয়াবহ শৃঙ্খলা। কারণ প্লাস্টিকের কন্টেইনারে আটকা পড়ে একটি কাঁকড়ার মৃত্যুই এর আশেপাশের অন্যগুলোর মৃত্যুর কারণ।

কে/এমকে

RTVPLUS