• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নতুন প্রেসিডেন্ট পেলো আর্থিক সংকটে থাকা আর্জেন্টিনা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ অক্টোবর ২০১৯, ১২:৫৯
আলবের্তো ফার্নান্দেজ
ছবি সংগৃহীত

আর্থিক সংকটে থাকা দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন মধ্য-বামপন্থী বিরোধী নেতা আলবের্তো ফার্নান্দেজ। ভোটাভুটিতে জয়ের জন্য প্রয়োজনীয় ৪৫ শতাংশ ভোট পেয়েছেন তিনি। এর মধ্যে দিয়ে ক্ষমতাসীন রক্ষণশীল মাওরিসিও মাক্রিকে পরাজিত করেছেন ফার্নান্দেজ।

নির্বাচনী ফল ঘোষণা পর ফার্নান্দেজের সমর্থকরা তার নির্বাচনী সদরদপ্তরের বাইরে জড়ো হন। এসময় নিজের সমর্থকদের উদ্দেশে ফার্নান্দেজ বলেন, আমরা বিদায়ী প্রেসিডেন্টের কাছ থেকে ‘যতটুকু সম্ভব’ সহায়তা নিয়ে চলবো। আগামী ১০ ডিসেম্বর ফার্নান্দেজ ক্ষমতা গ্রহণ করবেন।

এমন এক সময় এই ভোটাভুটি অনুষ্ঠিত হলো যখন আর্জেন্টিনা আর্থিক সংকটের মধ্যে রয়েছে। যে কারণে দেশটিতে দরিদ্র লোকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

নির্বাচনের আগের চালানো বিভিন্ন জরিপে নিজের প্রতিদ্বন্দ্বীর চেয়ে পিছিয়ে ছিলেন মাক্রি। আর গত আগস্টে প্রাথমিক নির্বাচনে তিনি তার প্রতিদ্বন্দ্বীর কাছে পরাজিত হন।

রোববার রাতেই পরাজয় মেনে নিয়েছে মাক্রি। নিজের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীকে অভিনন্দন জানিয়েছে মাক্রি বলেছেন, নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের লক্ষ্যে সোমবার ফার্নান্দেজকে প্রেসিডেন্ট ভবনে ডেকে পাঠিয়েছেন তিনি।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : আল-বাগদাদীকে হত্যার মার্কিন দাবি নিয়ে রাশিয়ার সন্দেহ প্রকাশ
---------------------------------------------------------------------

৯০ ভাগের বেশি ভোট গণনার পর দেখা গেছে, ফার্নান্দেজ ৪৭.৭৯ শতাংশ ও মাক্রি ৪০.৭১ শতাংশ ভোট পেয়েছেন। প্রথম দফার ভোটাভুটিতে জয়ী হতে হলে একজন প্রার্থীকে কমপক্ষে ৪৫ শতাংশ বা ৪০ শতাংশ ভোট এবং দ্বিতীয় স্থানে থাকা প্রার্থীর চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে থাকতে হবে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্তিনেজের আচরণে ক্ষুব্ধ ফরাসি ক্লাব প্রেসিডেন্ট
ইসরায়েলে হামলা নিয়ে যা বলল ইরান
প্যারিস অলিম্পিকে এমবাপ্পেকে চান ফরাসি প্রেসিডেন্ট
মেসিকে নিয়ে সুখবর দিলো মায়ামি
X
Fresh