logo
  • ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭

আল-বাগদাদীকে হত্যার মার্কিন দাবি নিয়ে রাশিয়ার সন্দেহ প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ অক্টোবর ২০১৯, ১১:২৫ | আপডেট : ২৮ অক্টোবর ২০১৯, ১১:৪০
আবু বকর আল-বাগদাদী
ছবি সংগৃহীত
মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস প্রধান আবু বকর আল-বাগদাদীকে হত্যা করার যে দাবি যুক্তরাষ্ট্র করেছে সে ব্যাপারে সংশয় প্রকাশ করেছে রাশিয়া। আল-বাগদাদীকে হত্যার খবর প্রচার করতে গিয়ে যেসব পরস্পরবিরোধী তথ্য প্রকাশ করা হয়েছে তার প্রতি ইঙ্গিত করে মস্কো ওই সংশয় প্রকাশ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সিরিয়ার ইদলিব প্রদেশে আবু বকর আল-বাগদাদীর গোপন আস্তানায় অভিযান চালানোর যে দাবি যুক্তরাষ্ট্র করেছে সে সম্পর্কে কোনও নির্ভরযোগ্য তথ্য মস্কোর হাতে নেই। তারা আরও বলেছে, মার্কিন অভিযান সম্পর্কে পরস্পরবিরোধী তথ্য এই অভিযানের সাফল্য সম্পর্কে সংশয় বাড়িয়ে দিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের তথ্যমতে- মার্কিন জঙ্গিবিমান বা মার্কিন নেতৃত্বাধীন জোটের কোনও জঙ্গিবিমান গত কয়েকদিন ইদলিবে কোনও হামলা চালায়নি।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বা পেন্টাগনের বরাত দিয়ে পশ্চিমা গণমাধ্যমগুলো রোববার দাবি করে, শনিবার রাতে সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে এক অভিযান চালিয়ে আইএস প্রধান আল-বাগদাদীকে হত্যা করা হয়েছে। এর কয়েক ঘণ্টা পর মার্কিন নিউজ চ্যানেল ফক্স নিউজ দাবি করে, আল-বাগদাদীর লাশ মার্কিন সেনাদের হাতে রয়েছে এবং ডিএনএ টেস্টে তার মরদেহ শনাক্ত করা হয়েছে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : ভয়াবহ দাবানলের কারণে ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা
---------------------------------------------------------------------

অথচ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, মার্কিন অভিযানে আটকা পড়ে আল-বাগদাদী আত্মঘাতী বোমা হামলা চালিয়ে নিহত হয়েছেন এবং তার দেহ এতটা ছিন্নভিন্ন হয়ে গেছে যে তা শনাক্ত করা সম্ভব নয়।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালের জুলাইয়ে আইএস দাবি করে, ইরাকের মসুলে এক বিমান হামলায় আল-বাগদাদী নিহত হয়েছেন। ওইসময় রাশিয়া ও ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস আল-বাগদাদীর মৃত্যুর খবর নিশ্চিত করে। তবে ওই মাসেই ইরাকের গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেন, সিরিয়ার উত্তরে রাক্কার কাছাকাছি লুকিয়ে আছেন আল-বাগদাদী। যুক্তরাষ্ট্রও সেসময় দাবি করে যে, আল-বাগদাদী বেঁচে আছেন।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়