logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

দুটির বেশি সন্তান হলে আসামে মিলবে না সরকারি চাকরি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ অক্টোবর ২০১৯, ১২:৫২ | আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ১৮:২৯
no government jobs will be given to persons having more than two children, rtvonline
প্রতীকী ছবি
জনসংখ্যা নিয়ন্ত্রণে নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে ভারতের আসাম সরকার। ২০২১ সালের পর দুটির বেশি সন্তান হলে আর কোনও দম্পতিকে সরকারি চাকরি দেবে না আসাম সরকার। আর এমন প্রস্তাব অনুমোদন দিয়েছে আসামের মন্ত্রিসভা। শুধু তাই নয়, যারা ইতোমধ্যেই সরকারি চাকরি পেয়েছেন, তাদেরও এ বিষয়ে যত্নবান হতে হবে। তাদের যাতে দুটির বেশি সন্তান না হয়, সেটিও নিশ্চিত করতে হবে। না হলে, তাদেরও চাকরি নিয়ে টানাটানি পড়তে পারে।

জনসংখ্যা বৃদ্ধি ভারতের দীর্ঘদিনের সমস্যা।  ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ভারতে এখন প্রায় ১৩৪ কোটি লোকের বাস। আর চীনের জনসংখ্যা ১৪১ কোটি। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, আগামী ২০২৭ সালের মধ্যে চীনকেও টপকে যেতে পারে ভারত। এই সমস্যা রুখতে দুই সন্তান নীতির দাবি অনেক পুরনো। গেরুয়া শিবিরের একাংশের দাবি, পুরো দেশেই এই ধরনের নিয়ম চালু হওয়া উচিত। দুটির বেশি সন্তান হলে শুধু সরকারি চাকরি নয়, সব রকম সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত করা উচিত।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ভারতের রাস্তায় মোটরসাইকেলে হেলমেট পরিহিত কুকুর!
---------------------------------------------------------------

আসাম সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ২০২১ সালের ১ জানুয়ারির পর যেসব পরিবারের দুটির বেশি সন্তান থাকবে তারা সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন না। এছাড়া যারা এর মধ্যে সরকারি চাকরি পাবেন তাদেরও এই বিষয়টি খেয়াল রাখতে হবে। ২০১৭ সালের সেপ্টেম্বরে আসাম বিধানসভায় ‘আসামের জনসংখ্যা ও নারীদের ক্ষমতায়ন বিল’ পাস হয়। ওই বিলেই স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, দুটি সন্তান রয়েছে এমন চাকরিপ্রার্থীরাই কেবল সরকারি কর্মসংস্থানের যোগ্য হতে পারবেন। সেই বিলের প্রস্তাবেই এবার ছাড়পত্র দিলো মন্ত্রিসভা।

আরও পড়ুন 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়