• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শ্রীলঙ্কায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ অক্টোবর ২০১৯, ১১:৩৯
ডেঙ্গু মশা
ছবি: সংগৃহীত

চলতি বছর শ্রীলঙ্কায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এখন পর্যন্ত ৫৫ হাজারের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। সোমবার এপিডেমিওলজি ইউনিটের বরাত দিয়ে শ্রীলঙ্কার তথ্য বিভাগ এটি জানিয়েছে।

তারা জানিয়েছে, ১৮ অক্টোবর পর্যন্ত সারাদেশে ৫৫ হাজার ৮৯৪ জন ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হয়েছে। সবচেয়ে বেশি ১১ হাজার ৮৫৪ জন ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হয়েছে কলম্বো জেলায়। এছাড়া কলম্বোর উপশহর গাম্পাহায় ৮ হাজার ৯৭৬ জন এবং কালুতারা উপশহরে ৫ হাজার ৪৫৬ আক্রান্ত হয়েছে।

এপিডেমিওলজি ইউনিট জানিয়েছে, তারা পাঁচটি উচ্চ ঝুঁকিপূর্ণ জেলা শনাক্ত করেছে। এগুলোর মধ্যে পশ্চিমাঞ্চলীয় প্রদেশের কলম্বো, গাম্পাহা, গল, কালুতারা এবং দক্ষিণ মধ্যাঞ্চলের রত্নাপুরা রয়েছে।

মেডিকেল বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছর এখন পর্যন্ত যতজনের মৃত্যু হয়েছে তা ‘আশঙ্কাজনক’, কেননা গত বছর ৫৮ জনের মৃত্যু হয়েছিল।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : দুটির বেশি সন্তান হলে আসামে মিলবে না সরকারি চাকরি
---------------------------------------------------------------------

এপিডেমিওলজিস্টরা জানিয়েছেন, মাত্র ১০ মাসে আশঙ্কাজনক হারে ৭৪ জনের মৃত্যু হয়েছে। অথচ গত বছর পুরো ১২ মাসে মাত্র ৫৮ জনের মৃত্যু হয়েছে।

এদিকে কারও যদি খুব জ্বর, অনিয়ন্ত্রিত বমি, তলপেটে ব্যথা, মাথা ঘোরা এবং প্রশাব কমে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয় তা দ্রুত চিকিৎসা নিতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ডেঙ্গু প্রাণঘাতী হতে পারে উল্লেখ করে এপিডেমিওলজিস্টরা বলছেন, জ্বরে আক্রান্ত রোগীদের বিশ্রাম নিতে হবে এবং কাজ বা স্কুলে যোগদান থেকে বিরত থাকতে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীলঙ্কার বিপক্ষে নামার আগে যে বার্তা সাকিবের
চট্টগ্রাম টেস্টের আগে লঙ্কান শিবিরে দুঃসংবাদ
সর্বনিম্ন ১০০ টাকায় দেখা যাবে চট্টগ্রাম টেস্ট
শান্তর অধিনায়কত্ব নিয়ে যা বললেন সাকিব
X
Fresh