• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মার্কিন প্রচেষ্টায় সিরিয়ায় যুদ্ধ বিরতিতে সম্মত তুরস্ক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ অক্টোবর ২০১৯, ১১:০৩
মার্কিন প্রচেষ্টায় সিরিয়ায় যুদ্ধ বিরতিতে সম্মত তুরস্ক
মাইক পেন্সের সঙ্গে এরদোয়ানের বৈঠক

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, তুরস্ক এবং তার দেশ সিরিয়ায় সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। যুদ্ধবিরতির আওতায় সিরিয়ার কুর্দি গেরিলারা তাদেরকে নিরাপদ অঞ্চলে সরিয়ে নেবে বলেও তিনি জানান।

গতকাল বৃহস্পতিবার তুরস্কের রাজধানী আঙ্কারায় তুর্কি প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান এবং মার্কিন প্রতিনিধি দলের মধ্যে পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে আলোচনার পর যুদ্ধবিরতির বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়।

এরপর মাইক পেন্স সাংবাদিকদের জানান, কুর্দি গেরিলাদের প্রত্যাহার সম্পন্ন হলেই আংকারা যুদ্ধবিরতি করবে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: বাংলাদেশে ‘গুড উইল ভিজিটে’ আসছেন নিউ ইয়র্কের ৫ সিনেটর
---------------------------------------------------------------

তিনি জানান, তুরস্ক ১২০ ঘণ্টার যুদ্ধবিরতি দেবে যাতে কুর্দি গেরিলারা তাদেরকে তুর্কি-সিরিয়া সীমান্তের নিরাপদ অঞ্চলে সরিয়ে নিতে পারে। পরে তুরস্কে এবং আমেরিকা যে যৌথ বিবৃতি দিয়েছে তাতে বলা হয়েছে, তুরস্কের সেনারা উত্তর সিরিয়ায় একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু জানান, তার দেশের সেনারা শুধুমাত্র কুর্দি গেরিলাদেরকে নিরাপদ অঞ্চলে সরে যাওয়ার জন্য ১২০ ঘণ্টার যুদ্ধবিরতি দিচ্ছে তবে যুদ্ধের প্রধান ক্ষেত্র সিরিয়ার সীমান্তবর্তী শহর কুবানি নিয়ে কোনো গ্যারান্টি দেয়া হয়নি।

যুদ্ধবিরতির খবর বের হওয়ার পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার পোস্টে বলেছেন, তুরস্ক থেকে বিরাট খবর বের হলো, এতে লাখ লাখ মানুষের জীবন বেঁচে যাবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh