• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইরান বিরোধী মার্কিন জোটে যোগ দেবে না জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ জুলাই ২০১৯, ১৪:৫২
ইরান বিরোধী জোট, জার্মানি প্রত্যাখ্যান, যুক্তরাষ্ট্র
মধ্যপ্রাচ্যে মার্কিন বিমানবাহীর যুদ্ধজাহাজ ‘আব্রাহাম লিঙ্কন’

পারস্য উপসাগরে ইরান বিরোধী সামরিক জোট গঠনের লক্ষ্যে ওয়াশিংটনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে জার্মানি। গত কিছুদিন ধরেই পারস্য উপসাগরে একটি সামরিক জোট গঠনের চেষ্টা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে গতকাল মঙ্গলবার এ ব্যাপারে বার্লিনকে আনুষ্ঠানিক প্রস্তাব দেয় ওয়াশিংটন।

তবে আজ বুধবার জার্মানি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করলো। এ নিয়ে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে তারা জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি জার্মানিসহ অন্যান্য মিত্র দেশের সামনে পারস্য উপসাগরে একটি নৌ-পর্যবেক্ষণ মিশন গঠনের প্রস্তাব উপস্থাপন করে এসব দেশকে তাতে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, জার্মান সরকার এ প্রস্তাবে নজর বুলিয়েছে কিন্তু কোনও প্রতিশ্রুতি দেয়নি। পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বারবার আমাদের এ দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরেছেন যে, যতটা সম্ভব উত্তেজনা কমিয়ে কূটনৈতিক উপায়ে সমস্যার সমাধান করতে হবে। আমরা ফ্রান্স ও ব্রিটেনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছি। ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতিকে আমরা প্রত্যাখ্যান করেছি।

এর আগে মঙ্গলবার মার্কিন সরকার জার্মানির ওপর কূটনৈতিক চাপ সৃষ্টি করে পারস্য উপসাগরে ইরান বিরোধী সামরিক জোটে যোগ দিতে বার্লিনের প্রতি আনুষ্ঠানিক আহ্বান জানায়। বার্লিনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টামারা স্টার্নবার্গ-গ্রেল্লার এক বিবৃতিতে জানান, আমরা হরমুজ প্রণালীতে ইরানি আগ্রাসন প্রতিহত করার লক্ষ্যে ফ্রান্স ও ব্রিটেনের সঙ্গে যোগ দিতে জার্মানির প্রতি আনুষ্ঠানিক আহ্বান জানিয়েছি।

আরও পড়ুন

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh