• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

সপ্তাহের ব্যবধানে ফের উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ জুলাই ২০১৯, ১১:৫০
উত্তর কোরিয়া, ক্ষেপণাস্ত্র পরীক্ষা
ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়া দেশটির পূর্ব উপকূলে দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এ খবর জানিয়েছে। আজ বুধবার সকালে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় ‘ওনস্যান’ এলাকা থেকে ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করা হয়। এর আগে গত বৃহস্পতিবার একই ধরনের দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং।

আজ ওনস্যান বন্দরের কালমা এলাকা থেকে স্থানীয় সময় ভোর ৫টা ৬ মিনিট ও ৫টা ২৭ মিনিটে ওই দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। দুটি ক্ষেপণাস্ত্রই ৩০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠে ২৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগর বা পূর্ব সাগরি পতিত হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কেয়ং-ডু বলেছেন, আজকের ক্ষেপণাস্ত্র এর আগেরগুলোর চেয়ে ভিন্ন মডেলের। জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে আজকের ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, এ পরীক্ষার ফলে জাপানের নিরাপত্তায় কোনও বিঘ্ন সৃষ্টি হয়নি।

গত সপ্তাহের পরীক্ষার পর উত্তর কোরিয়া জানিয়েছিল, দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে আবার যৌথ সামরিক মহড়া চালানোর যে পরিকল্পনা করেছে সেটির বিরুদ্ধে এটি একটি ‘আনুষ্ঠানিক সতর্কবার্তা।’ আগামী মাসে পরিকল্পিত ওই যৌথ মহড়া অনুষ্ঠিত হবে যেটিকে উত্তর কোরিয়া সব সময় দেশটির ওপর আগ্রাসনের প্রস্তুতি বলে মনে করে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
X
Fresh