• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

ক্রাইস্টচার্চে মসজিদে হামলার প্রতিশোধে শ্রীলঙ্কায় চার্চে হামলা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৩ এপ্রিল ২০১৯, ১৫:১৫ | আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ১৫:৪৬
এই চার্চসহ আরও দুটি চার্চে বোমা হামলা চালানো হয়; ছবি: সংগৃহীত
শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান ভিজেবর্ধনে দাবি করেছেন, নিউজিল্যান্ডের মসজিদে বন্দুক হামলার ‘জবাবে’ শ্রীলঙ্কার চার্চে ভয়াবহ সিরিজ বোমা হামলা চালানো হয়েছে। রোববার ইস্টার সানডের দিন শ্রীলঙ্কার তিনটি চার্চ, চারটি হোটেল ও একটি চিড়িয়াখানায় হামলার বিষয়ে ‘প্রাথমিক তদন্তে’ দেশটির পার্লামেন্টে তিনি এ কথা বলেন। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

whirpool
তিনি বলেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে ক্রাইস্টচার্চে মুসলিমদের বিরুদ্ধে যে হামলা চালানো হয়েছিল তার জবাবে শ্রীলঙ্কায় এই হামলা হয়েছে। এমন এক সময় ভিজেবর্ধনে এমন বিবৃতি দিলেন যখন ওই হামলার সঙ্গে আন্তর্জাতিক সংযোগ বের করা চেষ্টা করছেন শ্রীলঙ্কার কর্মকর্তারা।

এদিকে রোববারের ভয়াবহ ওই সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত ৩১১ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে শ্রীলঙ্কার পুলিশ। তারা জানিয়েছে, ওই হামলার ঘটনায় জড়িত সন্দেহে কমপক্ষে ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

তবে ওই হামলার ব্যাপারে আগে থেকে সতর্ক করার পরও তা প্রতিহত করতে ব্যর্থ হওয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছে শ্রীলঙ্কার সরকার। শ্রীলঙ্কান কর্মকর্তারা বলছেন, ভয়াবহ এই সিরিজ বোমা হামলার জন্য দেশটিতে সদ্য গঠিত ন্যাশনাল তৌহিদ জামাত জঙ্গি গ্রুপ দায়ী।

অন্যদিকে রোববার ইস্টার সানডে উদযাপনের দিন চালানো হামলায় নিহতদের স্মরণে আজ মঙ্গলবার জাতীয় শোক দিবস পালন করছে শ্রীলঙ্কা। সোমবার দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সভাপতিত্বে অনুষ্ঠিত ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের জরুরি বৈঠকের পর এই শোক দিবস পালিত হচ্ছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়