• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কর্মীদের স্বাস্থ্য বিমা করা নিয়োগদাতা প্রতিষ্ঠানের জন্য বাধ্যতামূলক

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৯, ১৫:৫৮

সৌদি আরবের জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের পক্ষ থেকে প্রবাসীদের জন্য বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে। জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের ওই নির্দেশনা অনুযায়ী, সৌদি আরবে কর্মরত সৌদি ও বিদেশি উভয় জনবলের জন্য নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক স্বাস্থ্য বিমা বাধ্যতামূলক করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, যেসব কোম্পানি তাদের কর্মী ও কর্মীদের পরিবারের সদস্যদেরকে (যদি থাকে) স্বাস্থ্য বিমার আওতায় আনবে না, সেসব কোম্পানির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে ‘দ্য কাউন্সিল অব কো-অপারেটিভ হেলথ ইন্সুরেন্স (সিসিএইচআই) সূত্রে জানা গেছে।

একই প্রক্রিয়ায় সৌদি আরবে কর্মরত প্রবাসীদের ইকামা (ভিসা) ইস্যু ও নবায়নের বিষয়টি স্বাস্থ্য বিমার সাথে সম্পৃক্ত করা হয়েছে। ফলে সৌদি আরবে কর্মরত প্রবাসীগণ সামাজিক নিরাপত্তার আওতায় উপকারভোগী হবেন।

এছাড়া গাড়ি চালানো অবস্থায় নারীদের ছবি না তোলার বিষয়েও নির্দেশনা দিয়েছে জেদ্দাস্থ কনস্যুলেট জেনারেল। সেখানে বলা হয়, সম্প্রতি সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়া হয়েছে। নারী কর্তৃক গাড়ি চালানোর ছবি তোলা বা তা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা আইনত দণ্ডনীয় মর্মে সৌদি কর্তৃপক্ষ কর্তৃক ঘোষণা করা হয়েছে। এরূপ প্রকাশককে এক বছর পর্যন্ত কারাদণ্ড ও পাঁচ লাখ সৌদি রিয়াল পর্যন্ত অর্থদণ্ড বা উভয়ের যেকোনো একটি দণ্ড আরোপ করার বিধান রয়েছে।

আরও পড়ুন

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একদিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিল বিএসএফ
প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর
X
Fresh