• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কুরআন হাতে নিয়ে শপথ নিলেন প্রথম মুসলিম কংগ্রেসওম্যান রাশিদা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ জানুয়ারি ২০১৯, ১৪:৪৮

প্রথম ফিলিস্তিনি-আমেরিকান কংগ্রেসওম্যান হিসেবে শপথ নিয়েছেন রাশিদা তালিব। যুক্তরাষ্ট্রের ১১৬তম কংগ্রেসে যে দুজন মুসলিম নারী নির্বাচিত হয়েছেন রাশিদা তাদের একজন। বৃহস্পতিবার কংগ্রেসে এই শপথগ্রহণ অনুষ্ঠিত হয়।

মিশিগান থেকে নির্বাচিত ডেমোক্রেট প্রতিনিধি তার মায়ের হাতে সেলাই করা ঐতিহ্যবাহী ফিলিস্তিনি পোশাক পড়ে শপথ নেন। এদিন রাশিদা কুরআনে হাত রেখে শপথ নেন। ১৭৩৪ সালে ইংরেজি অনুবাদ করা ওই কুরআনের মালিক ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট থমাস জেফারসন। যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট জেফারসনের কুরআনটি কংগ্রেসের লাইব্রেরিতেই সংরক্ষিত ছিল।

কুরআন নিয়ে শপথের বিষয়ে রাশিদা বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ অনেক মার্কিনি মনে করেন যে ইসলাম মার্কিন ইতিহাসে বহিরাগত, কিন্তু মুসলিমরা শুরু থেকেই এখানে ছিল।

তিনি বলেন, আমার অস্তিত্ব এমনকি আমার মুসলিম বিশ্বাস, তাদের জন্য সমস্যার কারণ হবে, সেটা কুরআন নিয়ে বা ছাড়া শপথ করলেও।

এর আগে ২০০৭ সালে কুরআন হাতে শপথ নেন প্রথম মুসলিম কংগ্রেসম্যান কিথ এলিসন। তবে এরপরই চরম ডানপন্থীদের সমালোচনার শিকার হন তিনি।

রাশিদার সঙ্গে বৃহস্পতিবার আরও একজন মুসলিম নারী কুরআনে হাত রেখে শপথ নেন। তিনি হচ্ছেন মিনেসোটা থেকে নির্বাচিত ইলহান ওমর। তারা দুজনই হচ্ছে প্রথম মুসলিম নারী যারা কংগ্রেসওম্যান নির্বাচিত হয়েছেন।

কিন্তু রাশিদাই একমাত্র প্রতিনিধি নন, যিনি ঐতিহ্যবাহী পোশাকে শপথ নেন। বৃহস্পতিবারের ওই শপথ অনুষ্ঠানে নেটিভ-আমেরিকান ডেব হাল্যান্ডও তাদের ঐতিহ্যবাহী পোশাক পড়েছিলেন।

উল্লেখ্য, কংগ্রেসের চলতি প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট-রিপাবলিকান মিলিয়ে ১০২ জন নারী সংসদ সদস্য রয়েছেন। যা মার্কিন কংগ্রেসের ইতিহাসে সর্বোচ্চ। তাদের মধ্যে ৪৩ জন অশ্বেতাঙ্গ। আর প্রথমবার নির্বাচিত হয়েছেন এমন নারী সংসদ সদস্যের সংখ্যা ৩৬।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
কেউ খোঁজ রাখে না একাত্তরের শপথের পেছনের কারিগরদের
শপথ নিলেন কুমিল্লা ও ময়মনসিংহ সিটির মেয়র
জঙ্গিবাদ নির্মূলের শপথ শাহবাজ শরীফের
X
Fresh